রোজ কেন বাদাম

খোসাসহ ও খোসা ছাড়ানো স্তূপীকৃত বাদাম। ছবি: সিবিএস নিউজ

খোসাসহ ও খোসা ছাড়ানো স্তূপীকৃত বাদাম। ছবি: সিবিএস নিউজ

বাদাম স্বাস্থ্যকর খাবার। এতে রয়েছে পর্যাপ্ত প্রোটিন, আঁশ, মিনারেল ও স্বাস্থ্যকর চর্বি। ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে শরীরে ও মস্তিষ্কে শক্তি যোগানোর কাজ করে বাদাম। এ ছাড়া মেজাজ ঠিক রাখতেও এটি সাহায্য করে। তবে সম্প্রতি এক গবেষণায় বাদামের আরো গুণাগুণের কথা বলা হয়েছে। 

গবেষকেরা বলছেন, বাদাম পুরুষের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, গবেষকরা শারীরিক আকাঙ্ক্ষা বাড়ার সঙ্গে বাদামের সম্পর্ক খুঁজে বের করেছেন । 

তাঁরা বলছেন, দৈনিক ৬০ গ্রামের মতো বাদাম খেলে লিবিডো বাড়ে। গবেষণার তথ্য মতে যাঁরা নানা রকম যৌন আকাঙ্ক্ষার অভাবে ভুগছেন, তাঁদের জন্য বাদাম উপকারি খাবার।  

যুক্তরাষ্ট্রের উইট্যাহ বিশ্ববিদ্যালয়, রোভিরা আই ভার্জিল ইউনিভার্সিটি ও স্পেনের পেরি ভার্জিল হেলথ রিসার্চ ইনস্টিটিউটের গবেষকেরা বিষয়টি নিয়ে গবেষণা চালান। ‘ইফেক্ট অব নাট কনজাম্পশন অন ইরেকটাইল অ্যান্ড সেক্সুয়াল ফাংশন ইন হেলদি মেলস: আ সেকেন্ডারি আউটকাম অ্যানালাইসিস অব দ্য ফার্টিনাটস র‍্যান্ডোমাইজড কনট্রোলড ট্রায়াল’ শীর্ষক গবেষণা নিবন্ধটি নিউট্রিয়েন্টস সাময়িকীতে প্রকাশ হয়েছে।

পশ্চিমা নিম্নমানের খাবার অভ্যস্ত ৮৩ জন ব্যক্তিকে নিয়ে পরিচালনা করা গবেষণাটি চালানো হয়। তাদের একটি দলকে ১৪ সপ্তাহ পশ্চিমা খাবার খেতে বলা হয়। অন্য দলকে পশ্চিমা খাবারের পাশাপাশি কাজুবাদাম, হ্যাজলনাট ও আখরোট খেতে দেওয়া হয়। গবেষকরা তাঁদের গবেষণায় শারীরিক আকাঙ্ক্ষাসংক্রান্ত ইতিবাচক ফল পান।

অবশ্য তাঁরা বলছেন, স্বাস্থ্যকর খাবারের সঙ্গে নির্দিষ্ট পরিমাণ বাদাম যুক্ত করলে উপকার পাওয়া যায়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরো বিস্তারিত গবেষণা করতে হবে।  

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh