রূপচর্চায় আলু

অতিপরিচিত একটি সবজি হলো আলু। রূপচর্চায়ও রয়েছে এর দারুণ উপকারিতা।  আলুতে রয়েছে ভিটামিন বি ও সি। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, চোখের চারপাশের কালো দাগ দূর এবং সুন্দর ত্বকের যত্নে ব্যবহৃত হয় আলু। নিয়মিত আলুর ব্যবহারে বয়সের ছাপ দূর হয়। সব ধরনের ত্বকে এটি ব্যবহার করা যায়, তবে জানতে হয় ব্যবহার বিধি। 

জেনে নিন ত্বকের সৌন্দর্য বাড়াতে আলুর ব্যবহার সম্পর্কে: 

ডার্ক সার্কেল কমাতে

ঘরোয়া উপায়ে ত্বকের যত্নে আলুর জুড়ি নেই। চোখের ফোলা ভাব ও ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে এটি। আলু পাতলা গোল গোল করে কেটে চোখের ওপর দিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো হয় যদি আলুটা ফ্রিজ রেখে ঠান্ডা করে নেয়া যায়। তাহলে একই সাথে চোখের ফোলা ভাবও কমে যাবে।

চোখের নিচের রিঙ্কেল কমাতে

আলু ছেচে রস করে নিন। এর সাথে মধু মিশিয়ে চোখের নিচে লাগিয়ে আলতো হাতে ম্যাসাজ করুন। নিয়মিত প্রয়োগে চোখের নিচের রিঙ্কেল দূর হবে।

ব্রণের দাগ সারাতে

ব্রণের দাগ সারাতে আলুর রস উপকারি। সরাসরি দাগের উপর এর রস লাগাতে পারেন। টোনারের মতো মুখে লাগিয়ে নিয়ে কিছুক্ষণ পরে মুখ ধুয়ে ফেলুন। কয়েক দিনের ব্যবহারে ত্বক কয়েক শেড উজ্জ্বল হবে। 

এক্সফোলিয়েটিং টোনার

কাচা আলু ছেচে রস বের করে এর সাথে দুই চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এটি হাইপার পিগমেন্টেসন, অতিরিক্ত মুখ ঘামান ও ত্বকের মরা চামড়া দূর করে ত্বককে সুন্দর করবে। 

বলিরেখা দূর 

আধা কাপ আলুর রসের সঙ্গে সমপরিমাণ পানি মেশান। দ্রবণে ৫ ফোঁটা টি ট্রি অয়েল দিন। ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করার পর মুখ ধুয়ে নিন এই মিশ্রণের সাহায্যে। দিনে দুইবার ব্যবহার করলে ত্বক টানটান হবে। 

রোদে পোড়া দাগ দূর

আলু দ্রুত ত্বকের রোদে পোড়া দাগ দূর করে। ১ টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে আধা টেবিল চামচ আলুর রস ও ৫ ফোঁটা লেবুর রস মেশান। এক চিমটি হলুদও দিতে পারেন। মিশ্রণ অতিরিক্ত পাতলা হলে ১ চা চামচ বেসন মেশান। মুখ ও গলার ত্বকে এই ফেসপ্যাক লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //