রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ১৬:০৯:১৬

ত্বকের যত্নে পাঁচ ভুল

ডেস্ক রিপোর্ট
ত্বকের যত্ন নিয়ে নারীদের চিন্তার শেষ নেই। কারণ সৌন্দর্যই যেন নারীর আত্মবিশ্বাস বহুগুণে বাড়িয়ে দেয়। তবে অতিরিক্ত চিন্তা ও দুশ্চিন্তা ত্বকে ব্রণ হওয়ার অন্যতম কারণ। নারীরা সৌন্দর্য চর্চা নিয়ে অনেক দৌড়ঝাঁপ করলেও সামান্য কিছু ভুলের কারণে ত্বকে ব্রণ, পিম্পল, ব্লেমিসেস হয়।
 
ত্বকের যত্নে নারীরা যেসব ভুল করে তা সম্পর্কে জেনে নিন:
 
পর্যাপ্ত পানি পান না করা
ত্বকের সুস্থতায় প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন। এটি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সহায়তা করে। পর্যাপ্ত পানি পান করলে শরীর থেকে বিষাক্ত উপাদান বেরিয়ে যায় এবং ত্বক পরিষ্কার থাকে। তাই ত্বক স্বাস্থ্যজ্জ্বল রাখতে হলে পর্যাপ্ত পানি পান করুন।
 
মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়া
যেকোনো বিয়ে, অনুষ্ঠান ও দাওয়াতে নারীরা মেকআপ করে। দাওয়াত ছাড়াও যেকোনো সাধারণ দিনেও তারা মেকআপ করে থাকে। মেকআপ করা দোষের কিছু নয়। তবে ঘুমাতে যাওয়ার আগে যদি মেকআপ না তোলা হয় তাহলে ত্বকের ক্ষতি হয়। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই প্রথমে মুখ পরিষ্কার করতে হবে এবং সব ধরনের মেকআপই তুলে ফেলতে হবে। এটি ত্বকের লোমকূপের শ্বাস-প্রশ্বাসের পথে বাধা সৃষ্টি করে। মেকআপ না করলেও প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করা উচিত।
 
ঘন ঘন মুখ ধোয়া ও স্ক্রাবিং
মুখ ধোয়া এবং স্ক্রাবিং করার অভ্যাস ত্বকের জন্য স্বাস্থ্যকর। কিন্তু অতিরিক্ত কোনোকিছুই ভালো নয়। ঘন ঘন মুখ ধোয়ার ফলে ত্বকের আর্দ্রতা কমে যায় এবং ত্বক নিস্তেজ হয়ে পড়ে। দিনে দুই বা ততোধিক বার মুখ ধোয়া যেতে পারে। তবে ঘণ্টায় ঘণ্টায় মুখ ধোয়া মোটেও স্বাস্থ্যকর নয়। একইভাবে ঘন ঘন স্ক্রাবিং ত্বকের ক্ষতি করে। এর ফলে ত্বক নিস্তেজ দেখায়। তাই ঘন ঘন মুখ ধোয়া এবং স্ক্রাবিং করা থেকে বিরত থাকুন।
 
খাদ্যতালিকায় চিনির পরিমাণ বেশি রাখা
স্বাস্থ্যসম্মত ডায়েট কেবল শরীরের ওজনের মাত্রাই ঠিক রাখে না, এটি ত্বকের স্বাস্থ্য্ও নিয়ন্ত্রণ করে। খাদ্যতালিকায় থাকা অতিরিক্ত চিনি ত্বকের ক্ষতি করে। অতিরিক্ত চিনি খেলে ত্বকের ব্রণ দেখা দিতে পারে। খাদ্যতালিকায় মাত্রাতিরিক্ত চিনি না রেখে টাটকা ও তাজা ফল রাখুন। এতে ত্বকের স্বাস্থ্য ভালো থাকবে। সুন্দর ত্বকের জন্য প্রচুর ভিটামিন ‘সি’ খেতে পারেন। এছাড়াও রসালো ও টক জাতীয় ফলমূল খেতে পারেন।
 
প্রসাধনীর প্রতি অতিরিক্ত ঝোঁক
প্রসাধনী ব্যবহার করা ভালো। তবে প্রসাধনীর প্রতি অতিরিক্ত ঝোঁক কখনোই ভালো নয়।  বাজারে নিত্যনতুন প্রসাধনী দেখলেই অনেকে কিনে ফেলেন। নতুন নতুন প্রসাধনী পেলেই ব্যবহার করার প্রবণতা ত্বকের জন্য ক্ষতিকর। এতে ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে।  ত্বকের ধরন উপযোগী সকল প্রসাধন সামগ্রীই কেনা উচিত। কেনার আগে অবশ্যই কসমেটিকসে ব্যবহৃত উপাদানগুলো সম্পর্কে অবগত থাকা উচিত।

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com