রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৪ আগস্ট ২০১৯, ১২:৪৬:৪৮

সফল উদ্যোক্তা হতে হলে

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা হিসেবে সফল হওয়া খুব সহজ নয়। পেরোতে হয় নানা ঘাত প্রতিঘাত। একজন উদ্যোক্তাকে হতে হবে উদ্ভাবনী ক্ষমতা সম্পন্ন ও সৃজনশীল। উদ্যোক্তা হতে হলে প্রয়োজন অদম্য সাহস, ঝুঁকি গ্রহণের মানসিকতা, দুর্বার ইচ্ছাশক্তি ও অধ্যবসায়।
 
বাণিজ্য ও উদ্যোক্তা বিষয়ক ওয়েবসাইট 'এন্ট্রাপ্রেনর' এ সফল উদ্যোক্তা হতে হলে কিছু ধাপের কথা বলা হয়েছে। জেনে নিন সফল উদ্যোক্তা হতে হলে করণীয় বিষয় সম্পর্কে।
 
লক্ষ্য স্থির
লক্ষ্যহীন মানুষ চালকবিহীন নৌকার মতো। তারা স্রোতের টানে হারিয়ে যায়। সফল হতে হলে আগে থেকে লক্ষ্যস্থির রাখতে হয়। পৃথিবীতে যারা সফল হয়েছেন তারা আগে থেকে লক্ষ্য স্থির করেছেন।
মারিও কুওমো বলেছেন, “মাত্র দুটি পন্থায় সফল হওয়া যায়। একটি হচ্ছে সঠিক লক্ষ্য নির্ধারণ করা, ঠিক যা তুমি করতে চাও। আর দ্বিতীয়টি হচ্ছে সেই লক্ষ্যে কাজ করে যাওয়া।”
 
পরিকল্পনা
পরিকল্পনা হলো ভবিষ্যত কাজের অগ্রিম রুপরেখা। পরিকল্পনা ভবিষ্যতের কাজের ধারণা প্রদান করে। তাই উদ্যোক্তাকে সফল হতে হলে অবশ্যই পরিকল্পনা মাফিক কাজ করতে হবে।
 
ঝুঁকি গ্রহণের মানসিকতা
উদ্যোক্তার সর্বদা ঝুঁকি গ্রহণের মানসিকতা থাকতে হবে। কারণ ঝুঁকি ও অনিশ্চিয়তা জীবনে থাকবেই। ঝুঁকি গ্রহণ না করলে সফলতার চিন্তা করা বোকামী।
 
উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন
ডেল কার্নেগি বলেছেন, “অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজেকে জানুন, নিজের পথে চলুন।”
সফল উদ্যোক্তার অন্যতম বৈশিষ্ট্য উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন হওয়া। উদ্যোক্তাকে প্রতিনিয়ত সৃজনশীলতার বিকাশ ঘটাতে হবে এবং নতুনত্ব সৃষ্টি করতে হবে।
 
আত্মবিশ্বাস
আত্মবিশ্বাস কাজে শতভাগ সফলতা এনে দেয়। অন্যের সমালোচনায় কান না দিয়ে নিজের মত কাজ করে গেলে সফলতা সুনিশ্চিত। তাই উদ্যোক্তাকে প্রথমত আত্মবিশ্বাসী হতে হবে। সকল প্রকার হতাশা ও দুশ্চিন্তাকে বিদায় জানাতে হবে।
 
যোগাযোগ রক্ষা
সফল হওয়ার অন্যতম শর্ত হচ্ছে যোগাযোগ দক্ষতা উন্নত করা এবং নেটওয়ার্ক তৈরি করা। সুষ্ঠু যোগাযোগ নেটওয়ার্ক তৈরিতে সাহায্য করে। মানুষের সাথে পরিচয় বাড়াতেও যোগাযোগ দক্ষতা ভালো থাকা প্রয়োজন।
 
নিয়ন্ত্রিত আবেগ
 
মানুষ মাত্রই আবেগপ্রবণ। সফল উদ্যোক্তা হতে হলে আবেগকে বিদায় জানাতে হবে। হিংসা, দ্বেষ, হতাশা, উদ্বেগ, উদাসীনতা প্রভৃতি আবেগ থেকে নিজেকে বিরত রাখতে হবে। জীবন ও চিন্তা থেকে ঈর্ষাপরায়ণতা বাদ দিতে হবে।
 
সময়ের সদ্ব্যবহার
প্রবাদ আছে,“সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়।” তাই সময়ের কাজ সময়ে করতে হবে। যাদের সময়জ্ঞান  থাকে না তারা জীবনে কখনো সফল হতে পারে না।
 
ভুল থেকে শিক্ষা
উদ্যোক্তা হিসেবে চারপাশের মানুষ, পরিবেশ থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। একটি কাজ একবার ভুল হলে পরের বার সেই ভুল থেকে শিক্ষা নিয়ে নির্ভুল ভাবে কাজ করতে হবে।
 
আত্মোন্নয়ন
সফল উদ্যোক্তা হতে হলে নিজেকে প্রমাণ করতে হবে। নিজের দৃষ্টিভঙ্গী, চিন্তা, বিক্রয় কৌশলের উন্নয়ন ঘটাতে হবে। প্রযুক্তিজ্ঞান, কারিগরিজ্ঞানে দক্ষ হতে হবে। ভয়কে জয় করতে হবে। নিজের সকল প্রকার দুর্বলতা কাটিয়ে উঠতে হবে।   
 

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com