রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ১৩:৪৬:৩৫

মজাদার ডাবের পুডিং

ডেস্ক রিপোর্ট
এই গরমে স্বস্থি দেয় ডাবের পানি। ডাবের পানিতে রয়েছে প্রয়োজনীয় খনিজ। ডাবের পানি দিয়ে সুস্বাদু পুডিংও বানানো যায়। ডাবের পুডিং ঠান্ডা ঠান্ডা খেতে কী যে মজা! এই পুডিং খেলে আপনি পাবেন সতেজতার ছোঁয়া। খুব অল্প সময়ে তৈরি করা যায় এটি। জেনে নিন ডাবের পুডিং রেসিপি সম্পর্কে।
 
উপকরণ
ডাবের পুডিং বানাতে খুব বেশি উপকরণের দরকার নেই। এটি তৈরিতে যা যা লাগবে তা হলো
১. ডাবের পানি আড়াই কাপ।
২. ডাবের শাঁস আধা কাপ।
৩. চিনি স্বাদ অনুযায়ী।
৪. চায়না গ্রাস ৫ গ্রাম অথবা আগারআগার পাউডার পরিমাণমতো।
 
প্রস্তুত প্রণালি
প্রথমে চায়না গ্রাস ১ কাপ গরম পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এটি কিনতে পাওয়া যাবে বড় ডিপার্টমেন্টাল স্টোরে। সাধারণত ১০ গ্রামের প্যাকেট পাওয়া যায়। সেখান থেকে অর্ধেক অংশ নিয়ে টুকরো করে নিতে হবে। ১০ গ্রাম চায়না গ্রাসের প্যাকেট কেনা যাবে ২৫-৫০ টাকার মধ্যে।
প্রথমে চুলায় একটি পাত্র বসিয়ে ডাবের পানি দিয়ে দিন। বুদবুদ উঠতে শুরু করলে ভিজিয়ে রাখা পানিসহ চায়না গ্রাস দিয়ে দিন। চায়না গ্রাস না গলা পর্যন্ত নাড়তে থাকুন। ৭-১০ মিনিটের মতো নাড়ুন।  এবার চিনি দিয়ে নেড়ে নিন। তারপর চুলা বন্ধ করে দিন। যে পাত্রে পুডিং জমাবেন সেখানে ঢেলে নিন ডাবের পানি। কুচি করে রাখা ডাবের নরম শাঁসগুলো ছড়িয়ে দিন পানির মধ্যে। মিশ্রণটি ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে দিন।  ৪ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে একটা প্লেটে ঢেলে নিন পুডিং। পছন্দমতো আকৃতিতে কেটে পরিবেশন করুন।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com