বৃহস্পতিবার,  ২২ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৩:০৫:৫৯

যেসব খাবারে মিলবে ঘুমের সমাধান

লাইফস্টাইল ডেস্ক
জীবনে চলার জন্য কাজ করা প্রয়োজন। সেই সঙ্গে চোখ, মন ও শরীরের প্রশান্তির জন্য প্রয়োজন বিশ্রাম। অনেকেই সারাদিন পরিশ্রমের পরেও রাতে ঠিকভাবে ঘুমাতে পারেন না। কারণ তারা ইনসমনিয়ায় (অনিদ্রায়) ভোগেন। আপনি যদি রাতের বেলা পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে না পারেন তাহলে পরের দিন আপনার দিনটি ভালো কাটবে না। তাই রাতে চাই আরামদায়ক ঘুম। তাই পুষ্টি বিজ্ঞানীরা পর্যাপ্ত ঘুমের জন্য কিছু খাবার নিয়মিত খাওয়ার পরামর্শ দিয়েছেন। আর এসব খাবার নিয়মত খেলে অনিদ্রা দূর হবে বলে দাবি করেছেন তারা।
গরম দুধ
রাতের বেলা ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ খেলে ভালো ঘুম হবে। বিজ্ঞান ও আয়ুর্বেদশাস্ত্রে এই কথা বলা হয়। দুধে ট্রিপ্টোফ্যান নামের এক উপাদান থাকে, যা সেরোটোনিনে রূপান্তরিত হয়। সেরোটোনিন মস্তিষ্কে আরামদায়ক অনুভূতির সৃষ্টি করে যা ভালো ঘুমের জন্য উপকারী। 
চেরি  
চেরি মানসিক ক্লান্তি এবং স্ট্রেস কমাতে সাহায্য করে। চেরিতে থাকো মেলাটোনিন মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি থেকে তৈরি হয় এবং আমাদের ঘুম ও জাগরণের অবর্তনটি নিয়ন্ত্রণ করে। দিনে ১০-১২টি চেরি খেলে ভালো ঘুম হবে আপনার।
কাঠবাদাম
কাঠবাদামে রয়েছে দুধের মতো ট্রিপ্টোফ্যান নামক উপাদান, যা গভীর ঘুমের জন্য উপকারী।
ডার্ক চকোলেট
ডার্ক চকোলেট ভালো ঘুমের দাওয়াই হিসেবে কাজ করে। ডার্ক চকোলেটে রয়েছে মস্তিষ্কে আরাম প্রদানকারী উপাদান, যা মন ও মস্তিষ্ককে শান্ত করে। তবে অতিরিক্ত ডার্ক চকোলেট না খাওয়াই ভালো। 
কলা
কলার গুণাগুণ অনেক। এতে রয়েছে ভালো ঘুমের সমাধান। কলা উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও ভালো। কলায় রয়েছে ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম, যা স্নায়ুকে সতেজ ও প্রশান্তিতে ভরিয়ে দিতে সাহায্য করে। 
ওটস
ওটস খেলে অনেক সময় ধরে পেট ভরা থাকে। ওটস ওজন কমানোর পাশাপাশি ভালো ঘুমের দাওয়াই হিসেবে কাজ করে। রাতের বেলা ওটসের সাথে চেরি, দুধ বা টক দই ও মধু মিশিয়ে খেতে পারেন। 
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com