এমপিওভুক্তির জন্য প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি

তারিখ: ৮ জুলাই, ২০২০
মাননীয় প্রধানমন্ত্রী,
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

বিষয়: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তর সংশোধনাধীন জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির মাধ্যমে দীর্ঘ ২৮ বছরের বঞ্চনা লাঞ্চনা থেকে শিক্ষকদের মুক্তি প্রদান প্রসঙ্গে। 

মহাত্মন,
আসসালামু আলাইকুম। মাননীয় প্রধানমন্ত্রী আপনি জেনে নিশ্চয় ও মর্মাহত হবেন যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স পাঠদানকারী শিক্ষকবৃন্দ সরকারের জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত হতে না পেরে দীর্ঘ ২৮ বছর ধরে বেতনহীন মানবেতর জীবনযাপন করছে যা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত, অতি শোচনীয় ও অত্যন্ত দুঃখজনক। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান যে নীতিমালায় তাঁদেরকে নিয়োগ দেওয়া হয়েছে তাও বাংলাদেশ সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং চরম মৌলিক ও মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। আমরা সকলেই অনুধাবন করি যে, শিক্ষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত না হলে কখনোই কোনোভাবেই মানসম্মত শিক্ষা আশা করা যায় না। বর্তমান সময়ে করোনার তাণ্ডবে এসব শিক্ষকদের আর্থসামাজিক দুরাবস্থা আরো কঠিন সমীকরণে এসে পতিত হয়েছে। তাঁদের জীবন একেবারেই দুর্বিষহ, বিপর্যস্ত ও অস্তিত্বের মারাত্মক সংকটে নিপতিত। 

এ উদ্ভূত পরিস্থিতিতে তাঁদেরকে এবারের 'এমপিও নীতিমালা সংশোধন -২০১৮'র জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত না করলে তাঁদের প্রতি আবারো খুবই অন্যায় ও অমানবিক কাজ করা হবে বলে স্পষ্টত প্রতীয়মান হচ্ছে। দেশের সাধারণ, কারিগর ও মাদ্রাসার অন্যান্য সকল স্তরেরই এমপিওভুক্তির জনবল কাঠামো রয়েছে অথচ বাংলাদেশের সর্বত্র উচ্চ শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ সোনার বাংলা গড়নে যারা অফুরন্ত ও অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তাদের জনবল  কাঠামো না থাকাটা সত্যিই মর্মান্তিক ও দুর্ভাগ্যজনক।

আপনার নির্দেশনায় আমরা  'দিন বদলের বইছে হাওয়া, শিক্ষা আমার প্রথম চাওয়া ' নীতিতে উদ্বুদ্ধ হয়ে দেশ ও জাতিগঠনে এবং এদেশের মানুষদের আর্থসামাজিক উন্নয়নে সদা সর্বদা প্রচেষ্টা চালিয়ে আসছি। একটা কথা আছে যে, 'শিক্ষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত না হলে মানসম্মত শিক্ষা আশা করা যায় না।' 

মাননীয় প্রধানমন্ত্রী, আমরা অনার্স মাস্টার্স শিক্ষকরা নন-এমপিও হওয়ায় এমপিওভুক্ত শিক্ষকরা আমাদেরকে কোনো শিক্ষকই মনে করেন না। ভাগ্যের কি নির্মম পরিহাস! অথচ যতো ধরনের এমপিওভুক্ত শিক্ষার স্তর বিদ্যমান রয়েছে সব থেকে সবচেয়ে বেশি যোগ্যতাসম্পন্ন শিক্ষকদেরকেই মূলত অনার্স মাস্টার্স কোর্সের জন্য নিয়োগ দেওয়া হয়ে থাকে। সুতরাং করোনাকালীন চরম প্রতিকূল অবস্থায় মানবিক ও উচ্চ শিক্ষার স্বার্থে বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির জন্য মাগো আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করছি। 

এমতাবস্থায় অসহায়ত্ব অনার্স মাস্টার্স  শিক্ষকবৃন্দ যেন তাঁদের পরিবার পরিজন নিয়ে একটু সুখে শান্তিতে বসবাস করতে পারেন এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা ও ডিজিটাল বাংলাদেশ গঠনে আপনার সদিচ্ছা এবং সহযোগিতা একান্ত কাম্য ও অতীব জরুরি। 

আমাদের একজন বঙ্গবন্ধু দরকার। কারণ বঙ্গবন্ধু আজ বেঁচে থাকলে আমাদের বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স শিক্ষকদের না খেয়ে মরতে হতো না। মাগো আপনি আমাদের বঙ্গবন্ধুর একমাত্র প্রতিচ্ছবি। একমাত্র  আপনার জন্য  আমরা বেঁচে থাকার স্বপ্ন দেখি। আপনিই এখন আমাদের একমাত্র আশার আলো ও ভরসাস্থল

মানবতার মা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, অনুগ্রহপূর্বক আপনি ০৯/০৭/২০২০ ইং তারিখে অনুষ্ঠিতব্য এমপিও নীতিমালা সংশোধন কমিটিকে 'এমপিও নীতিমালা-২০১৮'তে  আমাদেরকে  জনবল কাঠামোতে অন্তর্ভুক্তির নির্দেশ দিয়ে আমাদেরকে বাঁচান। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। বাংলাদেশ চিরজীবী হউক। 

বিনীত,
বেসরকারি কলেজের অসহায় অনার্স মাস্টার্স শিক্ষকদের পক্ষে-
শাহ মো. রকিবুল ইসলাম।
প্রভাষক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, গোসাইবাড়ি কলেজ, বগুড়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //