তিন লাখ সহকারী শিক্ষকদের পদোন্নতি প্রসঙ্গে

কর্মীর কর্মস্পৃহা বাড়াতে পদোন্নতির বিকল্প নেই। আনুষ্ঠানিক শিক্ষার ভিত প্রাথমিক শিক্ষা বিভাগে তিন লাখের বেশি সহকারী শিক্ষক। মানসম্মত প্রাথমিক শিক্ষার লক্ষ্য অর্জনে পাঠদানের বাইরেও সরকারি অনেক কাজের দায়িত্ব সম্পাদনের পরও তারা পেশাগতভাবে অনেক অপ্রাপ্তি ও বঞ্চনার শিকার।তেমনই এক বঞ্চনা পদোন্নতি না পাওয়া। 

অন্যান্য বিভাগে অভিজ্ঞতা বা বিভাগীয় পরীক্ষার মাধ্যমে পদোন্নতির সুযোগ থাকলেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে এটা এখনো দাবি ও আলোচনায় বন্দি। সহকারী শিক্ষক পদে যোগদান করে সেই পদের তকমা নিয়েই যেতে হয় অবসরে। ২০১৭ সাল থেকে প্রায় ১৮ হাজার সহকারী শিক্ষক প্রধানশিক্ষক পদে চলতি দায়িত্ব পেলেও স্থায়ী পদোন্নতি পাননি। 

সর্বশেষ খসড়া নিয়োগবিধিতে সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদে বিভাগীয় প্রার্থী হিসেবে প্রধানশিক্ষকদের সুযোগ বহাল রেখে সহকারী শিক্ষকদের বঞ্চিত করা হয়েছে। তৃণমূল কর্মীদের মেধা, দক্ষতা ও অভিজ্ঞতা বিভাগের সর্বোচ্চ সিঁড়ি পর্যন্ত নিয়ে গেলে যুগোপযোগী কর্মপরিকল্পনা গ্রহণ ও সফল বাস্তবায়ন সহজ হয়। 

মানসম্মত প্রাথমিক শিক্ষার মাধ্যমে দক্ষ মানবসম্পদের উন্নয়ন নিশ্চিত করতে শিক্ষকগণই বড়ো কুশীলব। তাদের পেশাগত অধিকার পূরণের নিশ্চয়তা দিয়ে জীবনমান উন্নয়নের পথ প্রশস্ত করতে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগযোগ্য উচ্চতর সকল পদে মেধাবী ও যোগ্যতাসম্পন্ন সহকারী শিক্ষকদের শতভাগ পদোন্নতির পাশাপাশি বিভাগীয় প্রার্থীতার সুযোগ প্রদানে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

আবু ফারুক
সহকারী শিক্ষক,
ভাগ্যকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বান্দরবান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //