এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব বোনাস

দেশের পাঁচ লাখেরও অধিক বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক বেতন স্কেলের শতভাগ অর্জন করলেও অন্যান্য ভাতাগুলো যত সামান্য পেয়ে থাকেন। মাত্র পাঁচশত টাকা মেডিকেল ভাতা আর এক হাজার টাকা বাড়ি ভাড়া দিয়ে শিক্ষকদের সাথে এক ধরনের মসকরা করা হয়েছে।

সরকারি শিক্ষকগণ পনেরশত টাকা মেডিকেল ভাতা মানে এমপিওভুক্ত শিক্ষক হতে তিন গুণ বেশী পেয়ে থাকেন। এমপিওভুক্ত শিক্ষকগণ অসুস্থ হলে হোমিওপ্যাথিক দেখাবে আর সরকারিরা নামি-দামি ডাক্তার দেখাবে এটাইতো স্বাভাবিক। 

সরকারি আর বেসরকারি বাড়ি ভাড়ার পার্থক্য আকাশচুম্বী; একহাজার টাকা বাড়ি ভাড়া পান বেসরকারি শিক্ষক, এই টাকায় বাড়ি ভাড়া বাংলাদেশের কোনো জঙ্গলে পাবে জানি না। বাড়ি ভাড়া সরকারিরা পান বেতন স্কেলের ৪৫-৫০%। সরকারি-বেসরকারি বেতন বৈষম্য দূরীকরণ সম্ভব কেবল জাতিয়করণ অর্জিত হলে এটা সব শিক্ষকগণ বিশ্বাস করি।বেসরকারি শিক্ষকগণ ঈদ উৎসব বোনাসের বেলায়ও এই বৈষম্যের স্বীকার হবে কেনো?

ঈদ দুই প্রকার একটা সরকারি আর অন্যটা বেসরকারি। কি আজব নিয়ম! সরকারিগণ যেখানে শতভাগ ঈদ বোনাস পান সেখানে বেসরকারি পান মাত্র বেতন স্কেলের পঁচিশ শতাংশ। সেমাই চিনিসহ যাবতীয় কিছু কিনতেই সব টাকা খরচ হয় বাকি ঈদ আনন্দ কিভাবে মিটবে কেউ চিন্তা করেন না। অন্তত এই মুহূর্তে ঈদ বোনাসের ক্ষেত্রে আমরা এই বৈষম্যের অবসান চাই। 

মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা ক্ষেত্রে আপনার সময়োচিত সিদ্ধান্ত জাতি শ্রদ্ধা ভরে স্বরণে রাখবে কিন্ত বেসরকারি শিক্ষকগণ প্রায় দেড় যুগ আগে যে পঁচিশ শতাংশ ঈদ বোনাস অর্জন করেছে তার কোনো পরিবর্তন হয়নি অধ্যবদি।বেসরকারি শিক্ষকগণ শতভাগ ঈদ বোনাস এর ঘোষণা আপনার মুখ থেকেই শুনতে চাই এই ঈদের আগেই।

সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারি অধ্যাপক,
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //