মুজিববর্ষেই জাতীয়করণ চায় বেসরকারি শিক্ষকরা

সারা দেশের ৯৭ ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা বিতরনের কাজে নিয়োজিত পাঁচ লাখেরও অধিক বেসরকারি শিক্ষক আছেন, তাদের আজন্ম লালিত স্বপ্ন শিক্ষাব্যবস্থা জাতীয়করণ হবে। অনেকে চাকরির মেয়াদ অল্প কয়দিন বাকি অথচ অবসর নেয়ার আগে তাদের স্বপ্ন বাস্তবায়ন দেখে যেতে চায়।

বেসরকারি শিক্ষকগণ এক সময় সরকার হতে তেমন কিছু পেতো না, যা পেতো কমিটির হাতে আসলে কাট ছাট হয়ে বছর ছয় মাস পরে শিক্ষকদের হাতে আসতো যথ সামান্য বেতন ভাতার টাকা। অনেক আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে এতদূর পথ চলা। শিক্ষকদের এই দুর্দশা দেখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথম মেয়াদে ক্ষমতায় আসার পর শিক্ষকদের ব্যাক্তিগত একাউন্টের মাধ্যমে বেতন ভাতা উত্তোলনের ব্যবস্থা করেন। এই জন্য শিক্ষক সমাজকে অবশ্যই ভালোবাসার বন্ধনে তাকে আবদ্ধ করেছেন।

এদিকে বেতনের ২৫% পরে ৫০% আরেকটু এগিয়ে ৮০% এর পরেই সবচেয়ে বড় অর্জন বেগম খালেদা জিয়ার আমলেই বেতন স্কেলের শতভাগ, পঁচিশ ভাগ ঈদ বোনাস, কল্যান ভাতা ও অবসর ভাতা পাবার সরকারি আদেশ অর্জন করে। বর্তমানে আমরা সরকারিদের মতো দেরিতে হলেও ইনক্রিমেন্টমহ বৈশাখী ভাতা পেয়ে আসছি।

বেসরকারি শিক্ষকদের এই অর্জনগুলো এক সাথে আসেনি। রাজপথে আন্দোলনের মাধ্যমে ধাপে ধাপে অর্জন করেছে। আগের যুগে আন্দোলনের মাঠে সব দল মতের ঊর্ধ্বে থেকে একই প্লাট ফর্মে সাধারণ শিক্ষকদের অংশগ্রহণে শিক্ষকদের আন্দোলন দেখেছি। বর্তমানে এই দৃষ্টি নন্দন চিত্রটি অনুপস্থিত। শিক্ষক সংগঠনগুলো জিমিয়ে পড়েছে। আপনারা তৃণমূল শিক্ষকদের মতবিনিময় করে একটি আন্দোলনের সৃষ্টি করুন, যাতে সরকারকে বুঝাতে সক্ষম হই- আমরা বেসরকারি শিক্ষকগণ জাতীয়করণ আদায়ে ঐক্যবদ্ধ।

বর্তমানে বিচ্ছিন্নভাবে জাতীয়করণ শিক্ষার ক্ষেত্রে বৈষম্য বাড়াবে। একবিংশ শতাব্দীতে এসে বৈষম্যমূলক শিক্ষা চাই না জাতি। শিক্ষা জাতিয়করণ উন্নয়নশীল দেশে সম্ভব না হলেও এই মুহূর্তে বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণ শিক্ষা জাতীয়করণের পথকে সুগম করবে।

সরকারি বেসরকারি শিক্ষকগণ একই সিলেবাসে পাঠদানরত অথচ তাদের সুযোগ সুবিধা পাহাড়সম।বেসরকারি শিক্ষকগণ বড় আশা করেই বসে আছেন শিক্ষা জাতীয়করণের ঘোষণা এই মুজিববর্ষেই শুনবেন। 

মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই কেবল সেই আশা ভরসার স্থল। বঙ্গবন্ধু বেঁচে থাকলে এতেদিন শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করতেন এই বিশ্বাস বেসরকারি শিক্ষকদের রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই অসমাপ্ত কাজটি করবেন।

লেখক:
সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারি অধ্যাপক
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //