বেসরকারি শিক্ষকদের জন্যও গৃহ ঋণের ব্যবস্থা করুন

সারা দেশে পাঁচ লাখেরও বেশি বেসরকারি শিক্ষক রয়েছে। সরকারি শিক্ষকগণ বাড়ি ভাড়া বাবদ বেতন স্কেলের ৪০-৫০% ভাতা পেলেও বেসরকারি শিক্ষকগণ প্রতিমাসে পান মাত্র একহাজার টাকা। হাস্যকর এই বাড়ি ভাড়া দিয়ে বাংলাদেশের কোথাও পুরো পরিবার নিয়ে বাসা ভাড়া করে থাকা যাবে কি না জাতির কাছে প্রশ্ন।

এই বাড়ি ভাড়া দিয়ে বেসরকারি শিক্ষকদের সাথে উপহাস ছাড়া আর কি? বেসরকারি শিক্ষকগণ অনেকে তাদের বাড়ির পাশের প্রতিষ্ঠানে চাকরি করেন না, গ্রামে বা মফস্বলে দূরে কোথাও তাদের প্রতিষ্ঠান। যার কারণে আসা-যাওয়ার পথেই বেতনের বৃহৎ অংশ খরচের খাতায় চলে যায়। যারা চাকরির খাতিরে শহরে বাসা ভাড়া দিয়ে থাকেন, তাদের বেতনের পুরো টাকা দিয়ে বাসা ভাড়া মিটাতে হয়।

এমনিতেই বেসরকারি শিক্ষকদের বেতন পকেটে আসার আগে অনেক টাকা কর্জ হয়ে যায়। এক কথায় তাদের জীবন চলে নুন আনতে পানতা ফুরানোর মত।

জাতি বিনির্মাণের মহান কারিগর বেসরকারি শিক্ষকগণ। তাদের অনেকের পৈত্রিক জায়গা আছে কিন্তু ঘর বাধতে পারছেন না টাকার অভাবে। কিংবা কিছু জমানো টাকা আছে আর কিছু টাকা হলে একটি ফ্ল্যাট কিনতে পারেন। কিন্তু তাও সম্ভব হচ্ছে না। 

সরকারি শিক্ষকদের মত বেসরকারি শিক্ষকগণও যদি গৃহ ঋণের আওতায় আসতেন তাহলো বেসরকারি শিক্ষকদের জীবন আরো বেশী গতিশীল হতো। প্রাইমারি শিক্ষক, বিশ্ববিদ্যালয় শিক্ষক এমনকি সরকারি পিয়নরাও গৃহ ঋণের আওতায় আসলে আমরা বেসরকারি শিক্ষকগণ কেনো নই? অনতি বিলম্বে বেসরকারি শিক্ষকদেরও গৃহ ঋণের আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারি অধ্যাপক
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //