মুজিববর্ষে বেসরকারি শিক্ষকদের একমাত্র চাওয়া জাতীয়করণ

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন বিশ্ব নন্দিত নেতা। আগামী ১৭ জানুয়ারি এই মহান নেতার জন্মশত বার্ষিকী পালন করা হবে। শিক্ষক ও শিক্ষাবান্ধব এই মহান মানুষটি শিক্ষা ক্ষেত্রে যে আমূল পরিবর্তন করেছিলেন জাতি আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে। 

মহান এ নেতা পঁচিশ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি জাতীয়করণ করেছিলেন। মানুষ গড়ার কারিগর শিক্ষকদের প্রতি তিনি যে কতোটুকু সম্মান করতেন এটাই তার প্রমাণ। বেসরকারি শিক্ষকরা বিশ্বাস করেন, তিনি এতোদিন বেঁচে থাকলে শিক্ষা জাতীয়করণ অনেক আগেই বাস্তবায়ন হয়ে যেতো। 

আজ বঙ্গবন্ধু আমাদের মধ্যে নেই কিন্তু তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় আছেন। আমরা জানি, বেসরকারি শিক্ষকগণ একসময় কমিটির মাধ্যমে সরকারি বেতন ভাতা পেতো। যদিও কমিটি কাটছাড় করার পর যৎসামান্য শিক্ষকরা পেতেন। জননেত্রী শেখ হাসিনা বেসরকারি শিক্ষকদের স্ব স্ব একাউন্টের মাধ্যমে বেতন ভাতা উত্তোলনের ব্যবস্থা করেছিলেন। এজন্য বেসরকারি শিক্ষকগণ শ্রদ্ধার সাথে তা স্মরণ করে। অন্যদিকে বিএনপির আমলে আন্দোলন সংগ্রাম করে বেতনের শতভাগ, পেনশন সিস্টেম চালুসহ সিকি ভাগ বোনাস অর্জন করে শিক্ষকরা। কিন্তু একটু বিশ্লেষণ করলে দেখা যাবে- বাড়ি ভাড়া এখনো একহাজার টাকা মাত্র। মেডিকেল ভাতা পাঁচশত টাকা।ইনক্রিমেন্ট পাওয়ার পর কিছুটা এগিযে গেলেও সর্বসাকূল্য বেতনের দিক দিয়ে এখনো একজন বেসরকারি শিক্ষক একজন সরকারি পিয়ন থেকে কম পান।

বেসরকারি শিক্ষকদের অবসর ও কল্যাণ ভাতার জন্য টাকা কর্তন হলেও এই টাকা পেতে দীর্ঘসূত্রিতা ছাড়া বৈ কি?সরকারি শিক্ষকরা অবসর গ্রহণ করলে যেভাবে আর্থিক নিরাপত্তা থাকে বেসরকারি শিক্ষকদের জন্য কোনো আর্থিক নিরাপত্তার ব্যবস্থা নেই। 

তাই বেসরকারি শিক্ষকদেরও এটা মনে রাখতে হবে, আমাদের মধ্যে অনেক দাবি থাকলেও, দাবি আদায়ের অনেক সংগঠন থাকলেও আমাদের সংগঠন যার যার কিন্তু জাতীয়করণ সবার। আমরা নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ হাসিনার কাছে পৌঁছে দিতে চাই- আগামী ১৭ জানুয়ারি মুজিববর্ষে বেসরকারি শিক্ষকদের আজন্ম লালিত স্বপ্ন জাতিয়করণের ঘোষণা আপনার মুখ থেকেই শুনতে চাই।

সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারি অধ্যাপক
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //