রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ১৫:৪৯:৫৭

‘সাংবিধানিক পদধারীদের আইন অনুযায়ী প্রটোকল দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক
সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারী ব্যক্তিদের রাষ্ট্রীয় পদমর্যাদা ক্রম অনুযায়ী আগের মত প্রটোকল দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  তথ্য সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিলসহ দেশের সকল জেলা প্রশাসক, পুলিশ সুপারদের এ নির্দেশ দেওয়া হয়ছে। 
একইসঙ্গে আদালতের খরব পরিবেশনের ক্ষেত্রে গণমাধ্যমকে সর্তক ও সজাগ থাকতে বলেছেন আদালত।  একটি রিট আবেদনের নিষ্পত্তি করে আজ বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একরামুল হক টুটুল। তাকে সহযোগিতা করেন আইনজীবী মামুন মাহবুব ও তাপস কুমার বিশ্বাস।
গত ৩১ জুলাই ‘রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন’হাইকোর্টের একটি বেঞ্চের এই মন্তব্যকে কোনো কোনো গণমাধ্যমে আদালতের আদেশ বলে প্রচার করা হয়। ওই মন্তব্যর সুত্র ধরে কয়েকটি অনলাইনে ‘হাইকোর্ট ডিঙ্গিয়ে প্রটোকল চাইলেন বিচারপতি’ এ ধরণের শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। এমনকি সাংবিধানিক পদধারী ব্যক্তিদের প্রটোকল দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা দ্বিধাদ্বন্দে পড়েন।
এ অবস্থায় হাইকোর্টে রিট করেন আইনজীবী শাহিনুর রহমান। রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দিলেন।
শুনানিকালে আদালত বলেন, এরআগে বিচারপতিসহ অন্যদের প্রটোকলের বিষয়ে বিভিন্ন নিউজে যে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ সে ধরনের কোনো আদেশ দেননি। বিষয়টি ছিল ওই আদালতের মন্তব্য।
এরপর আদালত সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারীদের ওয়ারেন্ট অব প্রেসিডেন্স অনুসারে আগের মতো প্রটোকল দিতে এবং হাইকোর্টের আদেশ নিয়ে নিউজ করার ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক থাকারও নির্দেশ দেন।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com