বেসরকারি তিন বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত লঙ্ঘন করায় বেসরকারি তিনটি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন দেশের সর্বোচ্চ আদালত। 

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এমন বিধান অমান্য করেছে বিশ্ববিদ্যালয় তিনটি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ আজ রবিবার (২৬ জানুয়ারি) এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে- ইসলামিয়া ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি ও ইস্টার্ন ইউনিভার্সিটি। 

এর মধ্যে দুটি বিশ্ববিদ্যালয়কে লিভার ফাউন্ডেশন ও একটি বিশ্ববিদ্যালয়কে কিডনি ফাউন্ডেশনে জরিমানার অর্থ জমা দিতে বলা হয়েছে।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও শাহ মঞ্জুরুল হক।

২০১৪ সালের ২৩ এপ্রিল ইউজিসির একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়।

এ নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছে না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। হাইকোর্ট বিভাগ সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন। এ আদেশে রিভিউ চেয়ে আবেদন করে বার কাউন্সিল।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা বলেছেন, আপিল বিভাগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আবেদন করা হয়েছিল। পৃথক আবেদনগুলো নিষ্পত্তি করে আপিল বিভাগ ওই তিনটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা করে লিভার ফাউন্ডেশন ও কিডনি ফাউন্ডেশনে দিতে বলেছেন। 

তিনি বলেন, এই অর্থ জমা দেয়ার রসিদ বার কাউন্সিলে দেখানো সাপেক্ষে শিক্ষার্থীরা বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //