গান আমার রক্তে আছে: হিমাদ্রিতা পর্না

হিমাদ্রিতা পর্না।

হিমাদ্রিতা পর্না।

এই সময়ের গুণী সংগীত শিল্পী হিমাদ্রিতা পর্না। মঞ্চ, টেলিভিশন সব জায়গাতেই তার গায়কী দিয়ে শ্রোতাদের মন জয় করতে সক্ষম হয়েছেন। তার সঙ্গে সংগীতের সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা বলেছেন মাহমুদ সালেহীন খান।

সাম্প্রতিক সময়ে ব্যস্ততা কী নিয়ে?
পর্না: খুব ব্যস্ত সময় পার করছি। প্রতি দিনই কোনো না কোনো বেসরকারি টিভি চ্যানেলগুলোর লাইভ শো এবং সেলিব্রিটি শো থাকে । এছাড়া গানের রেকর্ডিংতো আছেই।

কোন ঘরানার গানে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?
পর্না: আমি আসলে আধুনিক, মেলোডি এবং ক্ল্যাসিক্যাল, সেমি ক্ল্যাসিক্যাল গাইতে খুব পছন্দ করি, গাইবার চেষ্টা করি। আমি এখনো নিজের জন্যই গাই, শুধু আমার জন্যই আমি গাই, আমার ভালো লাগে, গান আমার নেশা। আধুনিক এবং সেমি ক্ল্যাসিক্যাল গানগুলো গাইতে বেশি সাচ্ছন্দ্য বোধ করি। তবে যখন এসব গাই তখন অনেক প্রশংসা পাই।

গানের ক্যারিয়ারে চ্যালেঞ্জ কী ছিল? তা কতটুকু পূরণ করতে পেরেছেন?
পর্না: আমার ক্ষুদ্র সংগীতজীবনে এখনো চ্যালেঞ্জের মধ্যেই আছি। আমি প্রতিদিনই মনে করি আজকেই শুরু করলাম। প্রতিদিন চ্যালেঞ্জ নিয়েই কাজ করছি।

ক্যারিয়ারের জন্য গান বেছে নিলেন কেন?
পর্না: গান বেছে নেইনি, গান আমার রক্তে আছে, তাই হয়ে গেছে, কারণ আমি সংগীত পরিবারে জন্মগ্রহণ করেছি, বাবা-দাদা তবলা বাজাতেন, এখনো আমার বাবার তবলা বাজানোর শব্দ শুনে ঘুম ভাঙে। বাবা-মা ছোট থেকেই চেয়েছিল শিল্পী হব, আর সেটুকুই চেষ্টা করছি মাত্র।

গান গেয়ে জনপ্রিয়তা পাওয়া আর শুদ্ধ সংগীতচর্চায় থাকার মধ্যে কোনো পার্থক্য কি খুঁজে পান? 
পর্না: জনপ্রিয়তা আর শুদ্ধ সংগীত এর মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। জনপ্রিয়তা তো চাইলেই পাওয়া যায়; কিন্তু শুদ্ধ সংগীত অর্জন করতে হয়, যেটা একজন ভালো শিল্পী তৈরি করে, মাটি শক্ত করে, যার জায়গায় কেউ আসতে পারে না; কিন্তু জনপ্রিয়তা তো আজ এ কাল ও, শুদ্ধ সংগীতচর্চার কোনো বিকল্প নেই, সবসময় চর্চা চালিয়ে যেতে হবে, সাধনা করতে হবে, মনে প্রাণে ভাবতে হবে আমি বড় শিল্পী নই।

সংগীত নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?
পর্না: ইচ্ছে আছে রবিঠাকুরকে নিয়ে কিছু অ্যালবাম করার। পুরনো আধুনিক গানের কিছু কভার করব, যেন এ প্রজন্মের মানুষের কানে, মনে এই সময়ের উপযোগী করে তাদের দিতে পারি, দর্শকরা মনে ধারণ করতে পারে যে, আমাদের বাংলা গান কতটা সমৃদ্ধ। আমি এখন একটি বাচ্চাদের স্কুলে গান শেখাই, তাই চাই ভবিষ্যতে একটি গানের স্কুল দিতে যেখানে শুদ্ধ সংগীতচর্চা হবে।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh