করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিভিন্ন স্থানে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২ হাজার ৮০ জনে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের আজ বুধবার (৮ এপ্রিল) বাংলাদেশ সময় সকাল ১০টার তথ্য অনুসারে, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ১৪ লাখ ৩১ হাজার ৭০৬ জন। এদের মধ্যে বর্তমানে ১০ লাখ ৪৭ হাজার ৪৭৭ জন চিকিৎসাধীন এবং ৪৭ হাজার ৮৯৪ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্তদের মধ্যে ৩ লাখ ২ হাজার ১৪৯ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছে এবং ৮২ হাজার ৮০ জন (২১ শতাংশ) রোগী মারা গেছে।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে গতকাল মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে। এছাড়া দেশে নতুন করে ৪১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় মোট রোগী বেড়ে দাঁড়িয়েছে ১৬৪ জনে।

গত বছরের ডিসেম্বেরর শেষের দিকে চীনের উহানে প্রথম সংক্রমণ ঘটার পর এখন যুক্তরাষ্ট্র হয়ে উঠেছে করোনাভাইরাস মহামারীর নতুন কেন্দ্র। 

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে দ্রুতগতিতে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে ৪ লাখ ৪১২ জন মানুষ এতে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৫৪ জনের।

করোনায় মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালিতে এ পর্যন্ত ১৭ হাজার ১২৭ জন প্রাণ হারিয়েছে, আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৫৮৬ জন।

করোনায় মৃতের ও আক্রান্তের হিসেবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪ হাজার ৪৫ জন। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৪১ হাজার ৯৪২ জন।

জার্মানিতে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ালেও মৃত্যুর সংখ্যা তুলনামূলকভাবে কম। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে এক লাখ ৭ হাজার ৬৬৩ জন ও মৃত্যু হয়েছে ২ হাজার ১৬ জনের। 

ইতালির পর এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১০ হাজার ৩২৮ জনে। আর আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে দাঁড়িয়েছে এক লাখ ৯ হাজার ৬৯ জন।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৮০২ জন। এর মধ্যে তিন হাজার ৩৩৩ জনের মৃত্যু হয়েছে। 

ইরানে আক্রান্ত হয়েছে ৬২ হাজার ৫৮৯ জন। এর মধ্যে ৩ হাজার ৮৭২ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছে ৫৫ হাজার ২৪২ জন ও মৃত্যু হয়েছে ৬ হাজার ১৫৯ জনের।

নেদারল্যান্ডসে ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৫৮০ জন ও মৃত্যু হয়েছে ২ হাজার ১০১ জনের।

বেলজিয়ামে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২২ হাজার ১৯৪ জন ও মারা গেছে ২ হাজার ৩৫ জন।

ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৪৯ জন ও মৃত্যু হয়েছে ৬৮৮ জনের।

ভারতে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৩৫১ জন ও এর মধ্যে ১৬০ জনের মৃত্যু হয়েছে।

পাকিস্তানে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৩৫ জন ও এর মধ্যে ৫৭ জনের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য:

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //