চীন ছাড়িয়ে এবার ইউরোপে করোনাভাইরাস

চীন ছাড়িয়ে এবার ইউরোপে আঘাত হেনেছে করোনাভাইরাস। ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথমবারের মতো এই ভাইরাসে আক্রান্ত তিনজনকে শনাক্ত করেছে ফ্রান্স। এর মধ্যে দুইজন সম্প্রতি চীন ভ্রমণ করেছেন বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আনিয়েস বুজাঁ। তাদেরকে আলাদা করে রাখা হয়েছে। আক্রান্ত তৃতীয় ব্যক্তি তাদের একজনের আত্মীয়।

ভাইরাস সংক্রমিত হওয়া আরো রোগীর সন্ধান মিলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বুজাঁ। তিনি বলেন, ‘যেহেতু রোগীরা ফ্রান্সে আসার পর অনেকের সংস্পর্শে এসেছেন, আমরা তাদেরও খোঁজ নিচ্ছি।’

সম্প্রতি চীনের উহান প্রদেশে প্রথম রহস্যময় এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলে। সেখানকার বন্যপ্রাণী কেনাবেচার একটি বাজার থেকে রোগটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর জীবাণু মানুষের একজনের শরীর থেকে আরেকজনের শরীরে সংক্রমিত হতে পারে।

এ পর্যন্ত এক ডজনের বেশি দেশ তাদের নাগরিকদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের খবর নিশ্চিত করেছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুক্রবার নেপালে প্রথম একজন রোগীর সন্ধান মিলেছে।

শনিবার অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ দেশটিতে এই জীবাণুতে চার জনের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে। ভিক্টোরিয়া রাজ্যে সেসব রোগীকে কড়া নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে। অঞ্চলটিতে আরো রোগীর সন্ধান মিলতে পারে বলে আশঙ্কা তাদের।

মালয়েশিয়া জানিয়েছে, উহান থেকে সিঙ্গাপুর হয়ে আসা চীনের তিন আক্রান্ত রোগীকে তারা চিহ্নিত করেছে। তাদেরকে দেশটির সরকারি হাসপাতালের একটি আলাদা কক্ষে রাখা হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত সারা বিশ্বে এক হাজার ৩০০'র বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

ভাইরাসের কারণে চীনের উহান শহরে জনজীবন প্রায় থমকে গেছে। সেখানে ৪৫০ জন সামরিক চিকিসক পাঠানোর খবর দিয়েছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। তবে ইতোমধ্যেই উহান থেকে এই জীবাণু ছড়িয়ে পড়ছে অন্য শহরগুলোতে। সব মিলিয়ে শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //