মিশরে প্রেসিডেন্ট সিসির পদত্যাগের দাবিতে বিক্ষোভ

তাহরির স্কয়ারে শত শত লোক বিক্ষোভে অংশ নেয়। ছবি: বিবিসি

তাহরির স্কয়ারে শত শত লোক বিক্ষোভে অংশ নেয়। ছবি: বিবিসি

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে দেশটির লোকজন। দুর্নীতির অভিযোগ এনে শুক্রবার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে তাহরির স্কয়ারসহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এদিকে পুলিশ খুব দ্রুত অভিযান চালিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। 

তাহরির স্কয়ারে শত শত লোক বিক্ষোভে অংশ নেয়। ২০১১ সালের আন্দোলনের কেন্দ্রস্থল ছিল এই তাহরির স্কয়ার। আর এই আন্দোলনে মিশরের দীর্ঘদিনের স্বৈরতান্ত্রিক নেতার পতন ঘটে।

সামরিক বাহিনীর হস্তক্ষেপে দেশটির কট্টরপন্থী সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর পাস করা আইনের আওতায় মিশরে বিক্ষোভ কার্যকরভাবে নিষিদ্ধ করার পর দেশটিতে এ ধরনের বিক্ষোভের ঘটনা ব্যতিক্রম। সেখানে দাঙ্গা পুলিশ ও সাদা পোশাকের পুলিশসহ অনেক নিরাপত্তা কর্মীদের উপস্থিতির প্রেক্ষাপটে বিক্ষোভকারীরা কোণঠাসা হয়ে পড়ে।

বার্তাসংস্থা এএফপির সাংবাদিকরা কমপক্ষে পাঁচ বিক্ষোভকারীকে গ্রেফতার করতে এবং তাহরির স্কয়ারে তাদেরকে লক্ষ্য করে পুলিশকে টিয়্যার গ্যাস ছুঁড়তে দেখেছেন। এ সময় বিক্ষোভকারীদের ‘সিসি ক্ষমতা ছেড়ে চলে যাক’ এমন শ্লোগান দিতে দেখা যায়।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে প্রেসিডেন্ট সিসিকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করেন মিশরীয় অভিনেতা ও ব্যবসায়ী মোহাম্মদ আলী। সিরিজ ভিডিওতে তিনি দাবি করেন, দেশ অর্থনৈতিক সংকটে থাকলেও সিসি কীভাবে বিলাসী জীবনযাপন করছেন।

এরপর টুইটার ও ফেসবুক ওয়াল সিসির পদত্যাগ চেয়ে করা হ্যাশট্যাগে সয়লাব হয়ে যায়। ডাক দেওয়া হয় গণবিক্ষোভের। এই আহ্বানে সাড়া দিয়ে শুক্রবার রাজধানী কায়রোসহ বেশ কয়েকটি শহরে অনুষ্ঠিত হয় বিক্ষোভ। -এএফপি ও বিবিসি

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh