রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ২৫ জুলাই ২০১৯, ১১:২১:৫৪

৫০০ কোটি ডলার জরিমানা দেবে ফেসবুক

প্রযুক্তি ডেস্ক
যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) জানিয়েছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগের নিষ্পত্তি করতে ফেসবুক পাঁচশো কোটি ডলার জরিমানা দেবে।
এছাড়া ফেসবুককে একটি স্বাধীন 'প্রাইভেসি কমিটি' গঠন করতে বলা হয়েছে। এই কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোন খবরদারি করতে পারবেন না। তাঁকে ফেসবুকের গোপনীয়তা সংক্রান্ত কোনো নীতিমালা ব্যক্তিগতভাবে প্রত্যায়ন করতে হবে। ভুল প্রত্যায়নের কারণে তাঁর সিভিল কিংবা ক্রিমিনাল জরিমানার মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকবে।
এফটিসির জরিমানার খবর প্রকাশের কিছুক্ষণের মধ্যে একটি বিবৃতি দিয়েছেন জাকারবার্গ। তিনি বলেন, ‘আমরা ঐতিহাসিক জরিমানা দিতে রাজি হয়েছি। তবে তারচেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে, আমরা কিছু পরিবর্তন আনতে চলেছি। ব্যবহারকারীর গোগনীয়তা রক্ষা আমাদের দায়িত্ব। সেই দায়িত্ব পালনে আমরা এর মধ্যে কাজ শুরু করেছি।’
জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে বলেছে, এফটিসির ইতিহাসে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে এটিই সর্বোচ্চ জরিমানা। তবে এই অর্থ ফেসবুকের মাত্র এক মাসের আয়ের সমান।
যুক্তরাজ্য-ভিত্তিক একটি প্রতিষ্ঠান 'ক্যামব্রিজ অ্যানালিটিকা' ফেসবুকের প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে যে অভিযোগ, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন সেটির তদন্ত করছিল বলে জানিয়েছে বিবিসি।
এরপর অবশ্য এই তদন্তের পরিধি আরও বাড়ানো হয়। ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুন্ন করার জন্য কোন কোম্পানিকে এর আগে কখনো এত বড় অংকের জরিমানা করার নজির আর নেই।
এফটিসির চেয়ারম্যান জো সিমন্স বলেছেন, কোটি কোটি ব্যবহারকারীকে ফেসবুক বার বার প্রতিশ্রুতি দিয়েছিল যে তাদের ব্যক্তিগত তথ্য কীভাবে শেয়ার করা হবে সে বিষয়টা তাদের নিয়ন্ত্রণেই থাকবে। কিন্তু তারা এই অঙ্গীকার রাখতে ব্যর্থ হয়েছে।
ক্যামব্রিজ অ্যানালিটিকার এই সংগ্রহ করা তথ্য ২০১৬ সালের মার্কিন নির্বাচনে এবং ব্রিটেনের ব্রেক্সিট গণভোটে প্রভাব বিস্তারের কাজে ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ আছে।
ফেসবুকের সাবেক প্রধান সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্টামোস বলেন, এই আপোসরফার ফলে ফেসবুকই আসলে লাভবান হলো।
 
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com