রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১৪:৩০:৩৪

ভারতীয় চন্দ্রযানের যাত্রা শুরু আজ

প্রযুক্তি ডেস্ক
চাঁদের পথে পাড়ি দিতে ভারতের চন্দ্রযান-২’র স্থগিত যাত্রা সোমবার দুপুর ২টা ৪৩ মিনিটে শুরু হবে। অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে রওনা দেবে ভারতের দ্বিতীয় নিজস্ব লুনার প্রোব চন্দ্রযান। 
গত সপ্তাহে শেষ মুহূর্তে যান্ত্রিক গোলযোগে এর উৎক্ষেপণ স্থগিত করা হয় চন্দ্রযানের।
গতকাল রবিবার সন্ধ্যা ৬টা ৪৩ মিনিট থেকে শুরু হয় কাউন্টডাউন। জিএসএলভি এম-৩ (বাহুবলী) রকেটে চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-২।
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) টুইটে জানিয়েছে, মহাকাশ যানে ইউএইচ২৫ জ্বালানি ভরা সম্পন্ন হয়েছে। এর অন্যান্য পরীক্ষাও সম্পন্ন হয়েছে। শনিবার রাতে উৎক্ষেপণের মহড়াও সফল হয়েছে।
এক হাজার কোটি টাকা ব্যয়ে সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে তৈরি চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ মেরুর প্রান্তে নামবে সেপ্টেম্বরের ৬-৭ তারিখের মধ্যে। এটাই প্রথম মহাকাশযান যেটা চাঁদের পাথুরে অসমতল দক্ষিণপ্রান্তে সফট ল্যান্ডিং করবে বলে জানায় ইসরো।
তবে উৎক্ষেপণ নিয়ে ইসরোর বিজ্ঞানীরা কিন্তু এখনও উদ্বিগ্ন। একটি সূত্রের ব্যাখ্যা, বাহুবলীর ওজন ৬৪০ টন। এত বড় রকেটের নীচের অংশের থেকে মাটির ফাঁক খুব বেশি থাকবে না। তাই উৎক্ষেপণ একশো শতাংশ নিখুঁত হতে হবে।
চন্দ্রযান-২’র সফল উৎক্ষেপণ ভারতকে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর চতুর্থ স্থানে বসাবে যেটা চাঁদে সফট ল্যান্ডিং করবে।
চন্দ্রযানে আছে বিক্রম নামক ল্যান্ডার, প্রজ্ঞান নামক রোভার এবং একটি অর্বিটার। চাঁদের প্রায় অদেখা দক্ষিণ মেরু নিয়ে গবেষণা চালাবে চন্দ্রযান-২।
শ্রীহরিকোটা থেকে কমপক্ষে সাড়ে ৭ হাজার মানুষ এই চন্দ্রযানের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করবে বলে হিন্দুস্তান টাইমসের খবরে জানানো হয়।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com