বৃহস্পতিবার,  ২২ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৬:৩০:৩৬

ফেডারেল রিজার্ভের সুদহার কমানোর ইঙ্গিতে বাড়ল স্বর্ণের দাম

ডেস্ক রিপোর্ট
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান জেরোম পাওয়েল সুদহার কমানোর ইঙ্গিত দেওয়ায় আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম নতুন করে আউন্সপ্রতি ১ হাজার ৪১০ ডলার ছাড়িয়ে গেছে। সংস্থাটির পরবর্তী বৈঠকে বিদ্যমান সুদহার কমিয়ে আনা হলে স্বর্ণের দাম আরও বাড়তে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। খবর মার্কেট ওয়াচ ও রয়টার্স।
হাউজ অব রিপ্রেজেনটেটিভ ফিন্যান্সিয়াল সার্ভিসেস কমিটির জন্য একটি প্রতিবেদন প্রস্তুত করেছেন পাওয়েল। এতে তিনি জানান, এখন অনেক ফেড কর্মকর্তা বিশ্বাস করছেন যে বৈশ্বিক অর্থনীতির চরম দুর্বলতা ও ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনা বিদ্যমান সুদহার কমিয়ে আনার পক্ষে একটি শক্তিশালী যুক্তি দাঁড় করাচ্ছে। বাণিজ্যযুদ্ধের কারণে সৃষ্ট অনিশ্চয়তা ও বৈশ্বিক অর্থনীতির অবস্থা নিয়ে উদ্বেগ যুক্তরাষ্ট্রের অর্থনীতির ভবিষ্যতের ওপর নেতিবাচক প্রভাব ফেলা অব্যাহত রেখেছে। এ অবস্থান থেকে উত্তরণে সুদহার কমিয়ে আনা হতে পারে।
২০১৫ সালের পর নয়বার সুদের হার বাড়িয়েছে ফেড। এর মধ্যে পাওয়েলের আমলেই বাড়ানো হয়েছে চারবার। তবে গত মাসে সর্বশেষ বৈঠকে বসেছিলেন ফেড কর্মকর্তারা। ওই সময় বিদ্যমান সুদহার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত এসেছিল। তবে আগামী মাসে অনুষ্ঠিতব্য বৈঠকে সদুহার কমিয়ে আনার জোরালো সম্ভাবনা রয়েছে। আর এমনটা হলে এটি হবে বিগত এক দশকের মধ্যে ফেডের প্রথম সুদহার কর্তন।
জেরোম পাওয়েলের এ অবস্থান স্বর্ণের বাজারকে চাঙ্গা করে তুলেছে। এ ধারাবাহিকতায় সর্বশেষ কার্যদিবসে যুক্তরাষ্ট্রের বাজারে স্বর্ণের দাম ফের আউন্সপ্রতি ১ হাজার ৪০০ ডলার ছাড়িয়ে গেছে। ওই সময় যুক্তরাষ্ট্রের স্পট মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম ১ হাজার ৪১১ ডলার ৬৭ সেন্টে উঠেছে, যা আগের দিনের তুলনায় দশমিক ৬ শতাংশ বেশি। গত এক সপ্তাহেই স্বর্ণের স্পটমূল্য দশমিক ৯ শতাংশ বেড়েছে। অন্যদিকে সর্বশেষ কার্যদিবসে ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে প্রতি আউন্স স্বর্ণ ১ হাজার ৪১১ ডলার ৩০ সেন্টে বিক্রি হয়েছে, যা আগের দিনের তুলনায় দশমিক ৩ শতাংশ বেশি।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com