অ্যাকশন ছবিতে ব্যর্থ অভিনেত্রীরা দ্বিতীয় সুযোগ পান না: শার্লিজ থেরন

নেটফ্লিক্সে গত ১০ জুলাই মুক্তি পেয়েছে শার্লিজ থেরন অভিনীত সুপার অ্যাকশন ছবি ‘দ্য ওল্ড গার্ড’। 

অস্কার জয়ী এই অভিনেত্রী বলেন, কোনো অ্যাকশন ছবিতে একজন অভিনেত্রী একবার ফ্লপ করলে তার দ্বিতীয় সুযোগ পাওয়ার সম্ভাবনা খুব কম থাকে। 

ইমেজ কমিকসের জনপ্রিয় সিরিজ অবলম্বনে তৈরি ‘দ্য ওল্ড গার্ড’ এর কাহিনী গড়ে উঠেছে একদল অমর যোদ্ধাকে কেন্দ্র করে। যেকোনো আঘাত থেকে দ্রুত সেরে ওঠার অতিমানবীয় ক্ষমতার অধিকারী এই দলের চারজন সদস্য। আচমকাই তারা আবিষ্কার করবে আরেকজন অমরত্বের সত্ত্বার অধিকারীকে। যে ভূমিকায় রয়েছেন কিকি লেনে। অমরত্বের রহস্য জানতে তাদের পেছনে রয়েছে অজানা শত্রু, কেমনভাবে হবে এই যুদ্ধে জয় সেটাই এই ছবির উপজীব্য।

বরাবরই হলিউডের লিঙ্গবৈষম্যের বিষয় নিয়ে সোচ্চার শার্লিজ। দ্য হলিউড রিপোর্টারকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, হলিউডে কোনো অভিনেত্রী অভিনীত অ্যাকশন ছবি ফ্লপ হলে নির্মাতারা তার দিক থেকে মুখ ফিরিয়ে নেন, যদিও এটি বিপরীত লিঙ্গের ক্ষেত্রে ঘটে না।

দ্য ওল্ড গার্ড ছবিতে শার্লিজ

শার্লিজের প্রথম অ্যাকশন ছবি ছিল ‘এঅন ফ্ল্যাকস’, যা ২০০৫ সালে মুক্তি পায়। এরপর আরেকটি সুযোগ পাওয়ার জন্য তাকে ১০ বছর অপেক্ষা করতে হয়েছিল। এরপর ২০১৫ সালে মুক্তি পায় তার দ্বিতীয় অ্যাকশন ছবি ‘ম্যাড ম্যাক্স- ফিউরি রোড’। 

বর্তমান  সময়ে অবশ্য অ্যাকশন তারকা হিসেবেই পরিচিতি এই অস্কার জয়ী অভিনেত্রীর। 

এর আগে মার্কিন একটি সাময়িকীকে দেয়া এক সাক্ষাৎকারেও শার্লিজ হলিউডের একপেশে চিন্তা প্রসঙ্গে বলেছিলেন, ‘হলিউডে নারীদের ব্যর্থতা থেকে ফিরে আসতে অনেক কঠিন পরিশ্রম করতে হয়। কিন্তু পুরুষের বেলায় এত পরিশ্রম করতে হয় না। তাদের বেলায় বলা হয়, ছবিটা ঠিক হিট করেনি। আর নারীর বেলায় বলা হবে, তার জন্যই ছবি ব্যর্থ হয়েছে।’ 

এই দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কথা বলেন শার্লিজ। তার মতে, প্রযোজকেরা একজন পুরুষ তারকার পেছনে কোনো সংশয়–শঙ্কা ছাড়াই লগ্নি করেন। অথচ নারীকে শুধু একটি সুযোগ দেয়ার অভাবেই কত সুন্দর সুন্দর গল্প বলা হয় না। 

তিনি আরো বলেন, ‘আপনি এমন একটি দুর্দান্ত গল্প বলতে পারবেন না, যেখানে নারীর অংশগ্রহণ নেই। এটা হয় না। অসম্ভব।’

অভিনেত্রী শার্লিজ মনে করেন না, নারী পরিচালকরা অ্যাকশনের দৃশ্য পরিচালনায় স্বচ্ছন্দ নয় কিংবা সেইসব ছবি এড়িয়ে চলেন। 

দ্য ওল্ড গার্ড প্রসঙ্গে তিনি বলেন, এই অ্যাকশন প্যাক সিরিজ পরিচালনা করেছেন একজন নারী- জিনা প্রিন্স-ব্রাইথউড। জিনা আগে কোনোদিন অ্যাকশন ছবি পরিচালনা করেনি, তারপরও তিনি দারুণ কাজ করেছে। কারণ ওর মধ্যে সেই প্যাশনটা ছিল। তাই আসলে নারী-পুরুষকে আলাদা চোখে দেখার কিছু নেই। মেয়েদের পক্ষে অসাধ্য কিছু নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //