টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে করোনার ‘ঝুঁকি কমে’

টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে নভেল করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি কমে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের ব্রিস্টল ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক মার্টিন অ্যাডি।

ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সানকে দেয়া সাক্ষাৎকারে দেশটির সাবেক বর্ষসেরা এই ডেন্টিস্ট এ কথা বলেন।

মার্টিন বলেন, টুথপেস্টে যে ডিটারজেন্ট বা পরিষ্কারক থাকে তা হ্যান্ডওয়াশ জেলের মতোই। এটি তিন থেকে পাঁচ ঘণ্টা সুরক্ষিত রাখতে পারে। প্রতিবার বাইরে যাওয়ার আগে দুই মিনিট দাঁত ব্রাশ করা উচিত। তাতে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যেতে পারে।

তিনি বলেন, আমরা সবাই হাত ধোঁয়ার কথা বলছি। বলা হচ্ছে হাত না ধুয়ে চোখ-মুখ-নাক স্পর্শ করা যাবে না। কিন্তু কেউ মৌখিক স্বাস্থ্যবিধির গুরুত্ব নিয়ে কথা বলছেন না। শপিং অথবা যেকোনো কাজে বাইরে যাওয়ার আগে ব্রাশ করা উচিত।

নার্সিংহোমে যারা থাকেন নিয়মিত দাঁত মাজলে তারাও সুফল পেতে পারেন এমন মন্তব্য করে মার্টিন বলেন, কভিড-১৯ থেকে মুক্তি পেতে মাস্কের কথা বলা হচ্ছে, কারণ এটি লালার ড্রপলেট থেকে ছড়ায়। একইসাথে দাঁত মাজাও সুরক্ষাকবচ হিসেবে কাজ করবে।

তিনি বলেন, টুথপেস্টের জীবাণুবিরোধী কার্যক্ষমতা তিন থেকে পাঁচ ঘণ্টা থাকে, যেটি লালায় ভাইরাসের উপস্থিতি কমায় অথবা সংক্রমণ ঠেকায়।

তার পরামর্শ, বাইরে যাওয়ার আগে ব্রাশ করার পর মুখ ধোয়ার দরকার নেই। শুধুমাত্র মুখের অতিরিক্ত টুথপেস্ট থু-থু দিয়ে ফেলে দিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //