কয়েক বছর ধরেই করোনার নীরব সংক্রমণ চলছে!

প্রাণঘাতী করোনাভাইরাস বেশ কয়েক বছর আগেই কোনো স্তন্যপায়ী থেকে মানুষের দেহে স্থানান্তরিত হয়েছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা। গবেষকদের আন্তর্জাতিক একটি দল এমনটাই দাবি করেছেন।

তারা বলছেন, গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে প্রথম শনাক্ত হওয়ার বহু আগেই এ ভাইরাস মানবদেহে ছড়িয়ে পড়েছিল। ফলে এটি যে গবেষণাগারে তৈরি কোনো ভাইরাস নয় বা তথাকথিত জীবাণু অস্ত্রের ষড়যন্ত্র তত্ত্বও সঠিক নয় সেটি প্রায় নিশ্চিত করেই বলতে চান যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পরিচালক।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী নভেল করোনাভাইরাসের বিগত বিবর্তনের ধারা সম্পর্কিত বিপুল পরিমান তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এমন পর্যবেক্ষণ দিয়েছেন।

তারা বলছেন, চলতি বছরের শুরুর দিকে হঠাৎ বৈশ্বিক মহামারী সৃষ্টির কয়েক বছর এমনকি হতে পারে কয়েক দশক আগে থেকেই নভেল করোনাভাইরাস নীরবে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছিল। আর নিশ্চিতভাবে কোনো স্তন্যপায়ী প্রাণি থেকে মানুষে সংক্রমিত হয়েছে এটি।

এখানে আরেকটি সম্ভাবনার কথা বলেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এই করোনাভাইরাসে একটি স্বতন্ত্র মিউটেশন (জিন পরিবর্তন) দেখা যাচ্ছে যেটি সম্ভাব্য পোষক প্রাণির দেহে বসবাসকালে ছিল না। এটি মানবদেহে ছড়িয়ে পড়ার পরার মানুষের একটি ছোট গ্রুপের মধ্যে বারবার সংক্রমণের ফলে এই মিউটেশন ঘটে থাকতে পারে।

এ গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের ক্রিশ্চিয়ান অ্যান্ডারসেন, স্কটল্যান্ডের এডিনবার্গ ইউনিভার্সিটির অ্যান্ড্রু রামবাউ, নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির আইয়ান লিপকিন, সিডনি ইউনিভার্সিটির এডোয়ার্ড হোমস এবং নিউ অরলিন্সের টুলেইন ইউনিভার্সিটির রবার্ট গ্যারি। গত ১৭ মার্চ নেচার মেডিসিন সাময়িকীতে এটি প্রকাশিত হয়েছে।-সাউথ চায়না মর্নিং পোস্ট

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //