শীতকালে কেন ওজন কমতেই চায় না

বছরের অন্য সময় থেকে শীতকালে আমরা একটু বেশিই মোটা হয়ে যাই। প্রায় সবারই শীতকালে ওজন বাড়িয়ে ফেলার একটা প্রবণতা থাকে। 

শীতে লেপের আরাম ছেড়ে কি আর যেতে ইচ্ছা করে? ফলে শীত কালে রোগা থাকা, মেদ ঝরানো, ওজন কমানো যেন একটা বোঝা হয়ে দাঁড়ায়। বিশেষ ইচ্ছাও করে না। 

কিন্তু কেন শীতকালে ওজন বেড়ে যায়? আসল কারণটা জানা আছে কি?

- শীতকালে লেপের তলা থেকে বেরোতেই ইচ্ছে করে না। কী ভাবে সকালে উঠে মর্নিং ওয়াক বা জগিং সম্ভব? বেলা করে বিছানা ছাড়ার পর তখন অফিস যাওয়ার তাড়া। তাই দেখা যায় শীতকালেই সবচেয়ে বেশি ওয়ার্ক আউট মিস করি আমরা।

- শীতকালে দিন ছোট হয়ে রাত বড় হয়ে যায়। তাই গরমকালে যে সময় ঘুম থেকে ওঠা যায়, শীতে সেই সময় তখনো অন্ধকার থাকে। তাই অনেক সময় ইচ্ছে থাকলেও বাইরে ওয়ার্ক আউটের জন্য বের হওয়া যায় না। আবার বিকেলেও ঝুপ করে অন্ধকার হয়ে যাওয়ায় বাড়ি ফেরার একটা তাড়া থেকে যায়।

- শীতকালে নানা ধরনের পার্টি তো লেগেই থাকে। তাই খাওয়া দাওয়াও একটু বেশি হয়ে যায়। তার সঙ্গে শীতে পিঠে-পুলি, কেক, গুড়ের হরেক পশরা তো আছেই। তাই শীতকালে ওজন একটু বাড়িয়েই ফেলি আমরা।

- গরমের দেশের বাসিন্দা হওয়ায় আমরা বেশিরভাগই বছরের এই দুটো মাস উপভোগ করলেও অনেকেই শীতকাল পছন্দ করেন না। এই সময় তারা মানসিক ভাবে একটু সমস্যায় থাকেন। মনের দিক তাজা না থাকলে ওয়ার্ক আউট করা বেশ কঠিন। একে বলে সিজনাল এফেক্টিভ ডিসওর্ডার। এটা এক ধরনের ডিপ্রেশন। এর ফলে ঘুম বেশি পায়, বিরক্তি লাগে ও ওজন বাড়ে।

- গরম কালে আমাদের মুড ভাল থাকে। যা মস্তিষ্কে হ্যাপি সিরোটোনিন বা হ্যাপি হরমোন ক্ষরণে সাহায্য করে। যা ওজন কমাতে সাহায্য করে। শীত কালে আবহাওয়ার কারণে মুড অফ থাকায় সিরোটোনিনের ক্ষরণ কমে। আমরাও মুড ভাল করতে বেশি খাই। - এই সময়

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //