ক্যান্সার প্রতিরোধে বাঁধাকপি

ছবি: ওয়েবএমডি।

ছবি: ওয়েবএমডি।

বাঁধাকপিতে প্রচুর ভিটামিন, ফাইবার, বিটা ক্যারোটিন, ফোলেট, থায়ামিন, পটাসিয়াম ও মিনারেল রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, ক্যান্সার, ডায়াবেটিসসহ আরো অনেক রোগের বিরুদ্ধে লড়াই করে এটি। 

ভারতীয় সংবাদমাধ্যম বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বাঁধাকপির গুণের কথা উল্লেখ করা হয়েছে। 

জানুন শীতের সবজি বাঁধাকপির একাধিক গুণের কথা:

রোগের সঙ্গে লড়াই

বাঁধাকপিতে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা বাড়িয়ে দেয়, যা করোনারি আর্টারি ডিজিজ, অর্থাৎ হার্টের রোগের প্রকোপ কমানোর পাশাপাশি ক্যান্সার, অ্যালঝাইমার্সের মতো রোগকে দূরে রাখে। 

ডায়াবেটিসে নিয়ন্ত্রণে

২০০৮ সালে এভিডেন্স বেসড কমপ্লিমেনটারি অ্যান্ড অলটারনেটিভ মেডিসিনে প্রকাশিত এক রিপোর্ট অনুসারে টানা ৬০ দিন বাঁধাকপি খেলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক লেভেলে চলে আসে। সেই সঙ্গে রেনাল ফাংশনের উন্নতি ঘটে। ওজন কমতে শুরু করে।

এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও হাইপার-গ্লাইসেমিক প্রপার্টিজ রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারে। গবেষণায় দেখা গেছে বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবারও রয়েছে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

আধা কাপ সেদ্ধ বাঁধাকপিতে যে পরিমাণ ভিটামিন সি থাকে, তা দিনের চাহিদার প্রায় ৪৭ শতাংশ পূরণ করে। আর ভিটামিন কে-এর চাহিদা পূরণ করে প্রায় ১০০ শতাংশ।

শরীর সচল রাখতে প্রয়োজনীয় উপাদানগুলোর মধ্যে অন্যতম হলো ভিটামিন সি। আর এটি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়। সংক্রমণকে বিদায় জানায়। ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও সাহায্য করে। 

অন্যদিকে, ভিটামিন কে হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। সেই সাথে শরীরের প্রতিটি অংশের রক্ত প্রবাহের ধারাবাহিকতা নিশ্চিত করে।

ওজন কমাতে

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ ঝেড়ে ফেলে। অন্যদিকে বাঁধাকপিতে রয়েছে কম পরিমাণের ক্যালরি ও কার্বোহাইড্রেট। ফলে এটি খেলে ওজন বৃদ্ধির কোনো সম্ভাবনা থাকে না।

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকায় এটি নিয়মিত খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে নার্ভের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে। ফলে বুড়ো বয়সের অ্যালঝাইমার্সসহ একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh