শনিবার,  ১৭ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ১৮:৩৮:৪৪

রোজ ৬০ গ্রাম বাদাম

ডেস্ক রিপোর্ট
বাদাম স্বাস্থ্যকর খাবার। এতে রয়েছে পর্যাপ্ত প্রোটিন, আঁশ, মিনারেল ও স্বাস্থ্যকর চর্বি। ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে শরীরে ও মস্তিষ্কে শক্তি যোগানোর কাজ করে বাদাম। এ ছাড়া মেজাজ ঠিক রাখতেও এটি সাহায্য করে। তবে সম্প্রতি এক গবেষণায় বাদামের আরও গুণাগুণ উঠে এসেছে।
গবেষকেরা বলছেন, বাদাম পুরুষের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। গবেষকরা শারীরিক আকাঙ্ক্ষা বাড়ার সঙ্গে বাদামের সম্পর্ক খুঁজে বের করেছেন । এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
তাঁরা বলছেন, দৈনিক ৬০ গ্রামের মতো বাদাম খেলে লিবিডো বাড়ে। গবেষণার তথ্য মতে যাঁরা নানা রকম যৌন আকাঙ্ক্ষার অভাবে ভুগছেন, তাঁদের জন্য বাদাম উপকারী খাবার।
যুক্তরাষ্ট্রের উইট্যাহ বিশ্ববিদ্যালয়, রোভিরা আই ভার্জিল ইউনিভার্সিটি ও স্পেনের পেরি ভার্জিল হেলথ রিসার্চ ইনস্টিটিউটের গবেষকেরা বিষয়টি নিয়ে গবেষণা চালান। ‘ইফেক্ট অব নাট কনজাম্পশন অন ইরেকটাইল অ্যান্ড সেক্সুয়াল ফাংশন ইন হেলদি মেলস: আ সেকেন্ডারি আউটকাম অ্যানালাইসিস অব দ্য ফার্টিনাটস র‍্যান্ডোমাইজড কনট্রোলড ট্রায়াল’ শীর্ষক গবেষণা নিবন্ধটি নিউট্রিয়েন্টস সাময়িকীতে প্রকাশ হয়েছে।
পশ্চিমা নিম্নমানের খাবার অভ্যস্ত ৮৩ জন ব্যক্তিকে নিয়ে পরিচালনা করা গবেষণাটি চালানো হয়। তাদের একটি দলকে ১৪ সপ্তাহ পশ্চিমা খাবার খেতে বলা হয়। অন্য দলকে পশ্চিমা খাবারের পাশাপাশি কাজুবাদাম, হ্যাজলনাট ও আখরোট খেতে দেওয়া হয়। গবেষকেরা তাঁদের গবেষণায় শারীরিক আকাঙ্ক্ষাসংক্রান্ত ইতিবাচক ফল পান।
অবশ্য গবেষকেরা বলছেন, স্বাস্থ্যকর খাবারের সঙ্গে নির্দিষ্ট পরিমাণ বাদাম যুক্ত করলে উপকার পাওয়া যায়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও বিস্তারিত গবেষণা করতে হবে।

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com