সোমবার,  ১৯ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১৭:২১:২১

লিভার সিরোসিসের কারণ ও প্রতিরোধ

স্বাস্থ্য ডেস্ক
ক্যান্সারের মতো লিভার সিরোসিসও একটি মরণব্যাধি। সাধারণত লিভারের দীর্ঘমেয়াদি প্রদাহের কারণে এটি হয়। লিভারের দীর্ঘমেয়াদি প্রদাহ হলে একসময় লিভারের মধ্যে কিছু গুটি তৈরি হয় এবং লিভার তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে। এই অবস্থাকে লিভার সিরোসিস বলা হয়।
 
লিভার সিরোসিস হয় মূলত ভাইরাসের কারণে। সাধারণত হেপাটাইটিস 'বি' ও 'সি'  আমাদের দেশে সবচেয়ে বেশি প্রচলিত। এই দুটি ভাইরাস দিয়েই সাধারণত লিভার সিরোসিস হয়ে থাকে। জেনে নিন লিভার সিরোসিসের কারণ ও প্রতিরোধ সম্পর্কে। 
 
অ্যালকোহল পান
অতিরিক্ত অ্যালকোহল পান লিভার সিরোসিসের অন্যতম কারণ। সাধারণত ১০ বছর বা তার বেশি সময় ধরে অতিরিক্ত অ্যালকোহল পান করলে লিভার সিরোসিসের ঝুঁকি বেড়ে যায়।
 
লিভারে প্রদাহ
লিভারে প্রদাহ লিভার সিরোসিসের অন্যতম কারণ। সাধারণত এ,বি, সি ভাইরাসের আক্রমণ করলে লিভার সিরোসিস হতে পারে। এগুলো রক্তদান বা গ্রহণের সময় শরীরে প্রবেশ করতে পারে। 
 
জাঙ্ক ফুড
মসলাদার, জাঙ্কফুড ও প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। কারণ এগুলো লিভারের ক্ষতি করে। এছাড়া রাস্তাঘাটে সহজপ্রাপ্য খাবার না খাওয়াই ভাল। এসব খাবারে অনেক ধুলাবালি ও পোকামাকড় পড়ে যা স্বাস্থ্যের জন্য ভয়ানক। এসব না খেয়ে দৈনিক খাদ্য তালিকায় বেশি করে শাকসবজি রাখুন এবং কম তেলযুক্ত খাবার খান।
 
কফি পান
গবেষণায় দেখা গেছে, যারা দিনে ২ থেকে ৩ বার কফি খান তাদের লিভার সিরোসিসের ঝুঁকি অন্যান্যদের তুলনায় কম থাকে।
 
পেঁয়াজ ও রসুন
কাঁচা পেঁয়াজ ও রসুন শরীরের টক্সিনকে বের করতে সাহায্য করে। তাই প্রতি দিন খাদ্য তালিকায় কিছুটা কাঁচা পেঁয়াজ ও রসুন রাখুন।
 
অল্প ব্যথাতেই ব্যথানাশক ওষুধ গ্রহণ
ব্যথানাশক ওষুধে ব্যবহৃত নানা উপাদান লিভারের কার্যক্ষমতা নষ্ট করে লিভারের ক্ষতি করে। তাই অল্প ব্যথায় কিংবা  ব্যথানাশক ওষুধ খাওয়া থেকে বিরত থাকুন।
 
পানি পান না করা
পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। নয়তো লিভারের ক্ষতি হতে পারে। পর্যাপ্ত পানি আপনার শরীরকে টক্সিনমুক্ত রাখবে। পানি লিভার, কিডনিসহ আপনার পুরো শরীরকে সুস্থ রাখবে।
 
সূত্র : ওয়েব এমডি

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com