বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে প্রধানমন্ত্রী চিন্তিত: পরিকল্পনামন্ত্রী

বর্জ্যের যথাযথ ব‌্যবহার ও ব‌্যবস্থাপনা নিয়ে প্রধানমন্ত্রী শেখা হাসিনা চিন্তিত। এর যথাযথ সমাধানে প্রয়োজনে বিদেশি প্রতিষ্ঠানকে কাজ দিতেও রাজি বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী বিষয়টি সাংবাদিকদের জানান।

তিনি বলেন, “বর্জ্য নিয়ে এখন সবার মাথা ব্যথা। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে প্রধানমন্ত্রীও চিন্তিত। এই সমস্যা সমাধানে বিভিন্ন প্রস্তাব আসছে। একজন মন্ত্রী বলেছেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা যায়। বিদেশি কোন কোন কোম্পানি নাকি আছে। প্রধানমন্ত্রী বলেছেন, ‘আসুক, আমরা হেল্প করবো। তারা যদি বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং আমাদের পরিবেশ এবং চাহিদার সাথে মিলেমিশে হয়, আমরা করবো।”

মন্ত্রী আরো বলেন, ‘শহরে আধুনিক কসাইখানা প্রয়োজন। আমাদের দেশে যেখানে সেখানে জবাইয়ের একটা প্রবণতা আছে। সেটা কমে আসা উচিৎ। কিছু কিছু কসাইখানা নির্মিত হয়েছে। সেগুলোর ব্যবহার পুরোপুরি শুরু হয়নি। সেগুলো যেনো সঠিকভাবে ব্যবহার হয় তা প্রধানমন্ত্রী দেখতে বলেছেন।’

এসময় পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, আজকে দুপুরে বৈঠকে আমরা খাবারের সঙ্গে সবজিও খেয়েছি। আর সেই সবজি পরিকল্পনা মন্ত্রণালয়ের চত্ত্বরেই চাষ করা হয়েছে। এই সবজিতে কোন ধরনের কেমিক্যাল ছিলো না। বিশেষ করে বেগুণটা খুব মজার হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবজি খেয়ে ধন্যবাদ জানিয়েছেন। ’


মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh