ধর্ষণের অভিযোগে নিষিদ্ধ জ্য বার্ত

ধর্ষণের অভিযোগে নিষিদ্ধ হয়েছেন হাইতির ফুটবল ফেডারেশনের প্রধান ইয়েভেস জ্য বার্ত।

তদন্ত শুরুর আগে গতকাল মঙ্গলবার (২৬ মে) জ্য বার্তকে ৯০ দিনের জন্য সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা।

হাইতির ফুটবল ফেডারেশনের প্রধান ইয়েভেস জ্য বার্তর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন দেশটির কয়েকজন কিশোরী ফুটবলার। এই অভিযোগের বিরুদ্ধে পুলিশি তদন্ত তো চলছেই, বিষয়টি নিয়ে তদন্ত করবে ফিফার নৈতিকতা কমিটিও।

৭৩ বছর বয়সী জ্য-বার্ত তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন। তবে সেটি আপাতত কানে তুলছে না ফিফা। জ্য-বার্ত নির্দোষ কি না সেটা তদন্তেই বেরিয়ে আসবে বলে মনে করে ফিফার নৈতিকতা কমিটি।

এক বিবৃতিতে ফিফা বলেছে, ‌ফিফার স্বাধীন নৈতিকতা কমিটি সাময়িকভাবে হাইতির ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়েভেস জ্য-বার্তকে নিষিদ্ধ করেছে। যার মানে ৯০ দিনের জন্য তিনি জাতীয় বা আন্তর্জাতিক কোনো পর্যায়ের কোনো ফুটবল কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। তাকে এই শাস্তি সুষ্ঠু তদন্তের স্বার্থেই দেয়া হয়েছে।

হাইতির পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরুর কথা গত মাসের শেষের দিকে জানিয়েছে। একজন বিচারক এরই মধ্যে ফেডারেশনের বেশ কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও করেছেন। ঘটনাটি প্রথম প্রকাশ পায় গত মাসের শেষের দিকে। ভুক্তভোগী এক নারী ফুটবলার গার্ডিয়ানকে বলেছেন, জ্য-বার্ত অনেক বছর ধরেই এমন অপকর্ম করে আসছেন। তার লক্ষ্য সব সময়ই কম বয়সী মেয়েরা।

এমন অপকর্ম করেই ক্ষান্ত থাকতেন না জ্য-বার্ত। বিষয়টি যেন মেয়েরা গোপন রাখে এর জন্য ভয়ভীতিও দেখাতেন। গার্ডিয়ানকে ওই নারী ফুটবলার এও বলেছেন, অন্তত দুজন মেয়ের গর্ভপাতও করানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //