হরেক রকম বেণি

চুল সাজানোয় বেণি উল্লেখযোগ্য। তবে এর রয়েছে হরেক রকম ধরন। যে কোনো ঋতুতে নিজেকে স্মার্ট করে তুলতে যেকোনো একটিকে বেছে নিতে পারেন। 

পাঠকদের জন্য বিভিন্ন ধরনের বেণি বা বিনুনি সম্পর্কে আলোচনা করা হলো। 

সোজা বেণি

এটি সাধারণ একটি বেণী। বাঙালী নারীদের কাছে বেশ গ্রহণযোগ্য। এর প্রধান সুবিধা হলো চুল ভালো থাকে। বাইরের ধুলোবালিতে চুল, ত্বকের সুরক্ষা করা বেশ ঝামেলাপূর্ণ। চুল ছেড়ে রাখলে দ্রুত নষ্ট হয়। তবে বেণি করলে এ ভয় থাকে না।

সোজা বিনুনি করতে হলে প্রথমে সবগুলো চুলকে তিনটি অংশে ভাগ করতে হয়। তারপর একভাগ এনে মধ্যভাগের সাথে মিলিয়ে তারপর তৃতীয় ভাগ মধ্যভাগের সাথে মিলিয়ে চমৎকারভাবে বেণী করা যায়। এমনভাবে শেষ না হওয়া অব্দি করে যেতে হবে।

ফ্রেঞ্চ বেণি

যেকোনো উৎসব, অনুষ্ঠানে ফ্রেঞ্চ বেণি করলে অন্যরকম সৌন্দর্য ফুটে ওঠে। এটি খুব জনপ্রিয়। বাংলায় ফ্রেঞ্চ বেণি নামে পরিচিত হলেও হিন্দিতে এটি সাগার চৌটি নামে পরিচিত। ‘ইসাক জাদে’ সিনেমায় পারিনীতি চোপড়া ফ্রেঞ্চ বেণি করে বিভিন্ন ভঙ্গিমার অভিনয় করেছেন। 


যেকোনো অনুষ্ঠানে গেলে আপনি যদি ফ্রেঞ্চ বেণি করে যেতে চান তাহলে ইউটিউব থেকে এর কৌশলগুলো শিখে নিতে পারেন।

ক্রাউন বা মুকুট বেণি

ক্রাউন বেণিটি বেশি সুপরিচিত নয়। এটি করার জন্য অনেক লম্বা চুল হতে হবে এমন কোনো নিয়ম নেই। মাঝারি চুলেও করা যাবে। দিনে কিংবা সাধারণ কোনো প্রোগ্রামে যাওয়ার জন্য ক্রাউন বেণি করার প্রস্তুতি না নেয়াই ভালো। তবে আপনার হাতে যদি যথেষ্ট সময় থাকে তাহলে এটি করতে পারেন।

ফিশটেল বেণি

ফিশটেল বেণি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়েদের কাছে বেশ জনপ্রিয়। এছাড়া কর্মজীবী নারীদের কাছেও গ্রহণযোগ্য। ওয়েস্টার্ন পোশাকের সাথে এই এটি খুব মানায়।


আপনি চাইলে গাউনের সাথেও ফিশ টেল বেণি করতে পারেন। সব ধরনের পোশাকের সাথে এটি চমৎকার মানায়। একপাশে ফিশটেল বেণি করার প্রচলনটাই বেশি। তবে যদি স্টাইলে ভিন্নতা আনতে চান, তাহলে চুলের সামনের অংশে সামান্য ফুলিয়ে ক্লিপ দিয়ে আটকিয়ে পেছনের অংশে ফিশটেল বেণি করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //