আজ বিশ্ব পরিবেশ দিবস

করোনাভাইরাস মহামারির কারণে পুরো বিশ্বের মানুষ কার্যত ঘরবন্দি জীবনযাপন করছে। ফলে পরিবেশ-প্রকৃতির ওপর দূষণের ধকল কমেছে। ধীরে ধীরে প্রাণ ফিরে পাচ্ছে প্রকৃতি। এবারের পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে, টাইম ফর ন্যাচার অর্থাৎ, প্রকৃতির জন্য সময়।

১৯৭২ সালে জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারা বিশ্বে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

দিবসটি পালনের মূল উদ্দেশ্য হচ্ছে, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ কারণে প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো প্রকৃতির জন্য সময়। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সাথে সাথে মানুষের বিকাশ করা যায়, তেমন কাঠামো গঠন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গুরুত্বের সাথে সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবার সেভাবে দিবসটি পালনের মতো কোনো সুযোগই নেই।

করোনা মহামারির প্রাদুর্ভাবের কারণে এ বছর আয়োজক দেশ হিসাবে জার্মানি ও কলম্বিয়া ভার্চুয়াল মাধ্যমেই বিশ্ব পরিবেশ দিবসের মূল আয়োজন করবে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

<