ফোর্বস ম্যাগাজিনের তালিকায় রাবা খান ও ইশরাত করিম

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস অনূর্ধ্ব ৩০ বছর বয়সী সফল ৩০ জন এশীয়র নাম প্রকাশ করেছে। এই তালিকার একেবারে প্রথমদিকে রয়েছেন বাংলাদেশের উদ্যোক্তা, কৌতুকশিল্পী ও ইউটিউবার রাবা খান এবং দ্য আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা  ইশরাত করিম।

বৃহস্পতিবার (২ এপ্রিল) পত্রিকাটির এশীয় সংস্করণ প্রকাশ হয়েছে। 

ফোর্বসের প্রচ্ছদে স্থান পেয়েছে রাবা খানসহ এশিয়ার মোট ছয়জন সফল তরুণের মুখ। 

রাবার নামের পাশে বিশেষণে লেখা হয়েছে, তিনি জেকেএনকে ফ্যাশন ব্র্যান্ডের সত্ত্বাধিকারী ও দেশের প্রথম নারী ইউটিউব কমেডিয়ান। তালিকায় রাবা তৃতীয় স্থানে অবস্থান করছেন।


ম্যাগাজিনে রাবা খান প্রসঙ্গে লেখা হয়েছে, ‌রাবা খান প্রতিটি বাংলাদেশের তরুণ-তরুণীর কাছে পরিচিত নাম। তিনি ভিডিও তৈরির মাধ্যমে নানারকম বিনোদন দিয়ে আসছেন। বিদ্রূপাত্মকভাবে সামাজিক সমস্যাও তুলে ধরছেন। কখনো তাকে গাইতে বা কারো বাচন রপ্ত করতে দেখা গেছে। বিশেষ করে পুরনো টিভি বিজ্ঞাপনে তার ঠোঁট মেলানো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। 

এছাড়া সমাজের নানা ধরনের চরিত্রগুলো তিনি অনুকরণ করে উপস্থাপন করেন। নিজের ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার পাশাপাশি লেখালেখিতে পাওয়া গেছে তাকে। ‘বান্ধবী’ নামে তার একটি বই প্রকাশিত হয়েছে। এটি নিয়ে নানা আলোচনা ও সমালোচনার ‍মুখেও পড়েছেন তিনি।

এদিকে ফোর্বসের মতো পত্রিকার প্রচ্ছদে নিজের ছবি ও সফলতার তালিকায় নাম আসায় আপ্লুত রাবা খান। বললেন, আমার বাবা এই ম্যাগাজিন (ফোর্বস) পড়তে খুব পছন্দ করেন। আমার বিশ্বাসই হচ্ছে না, সেই ম্যাগাজিনের কাভারে আজ আমার ছবি। খুবই সম্মানিত বোধ করছি।


ইশরাত করিম বলেন, এটা খুব চমৎকার একটি ব্যাপার। তবে এ পুরস্কার আমার কাজের দায়িত্ব বাড়িয়ে দিলো। 

২৯ বছর বয়সী ইশরাত ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে স্নাতক ডিগ্রি নিয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলোরাডোয় পড়তে যান।

৩০০ জন তরুণ উদ্যোক্তা, নেতা ও নতুন পথ উন্মোচনকারীদের প্রাথমিক তালিকা করেছিলো এই পত্রিকাটি। সেখান থেকে সেরা ৩০ জনের নাম প্রকাশ করেছে। তালিকায় প্রথমে আছেন ফিলিপাইনের লুইস মাবুলো। তিনি তার কোকাকো প্রজেক্টের জন্য আলোচিত। দ্বিতীয় স্থানে ইন্দোনেশিয়ার মারিয়াস সান্টানু। যিনি ক্যাটারিং ব্যবসার সঙ্গে যুক্ত। প্রতিদিন ১৪ হাজার মানুষ তার খাবার গ্রহণ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //