বৃহস্পতিবার,  ২২ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৩:৩২:৫৯

কার্টুন দেখে বাংলা উচ্চারণের সমস্যা হয়েছেঃ শাহতাজ

বিনোদন ডেস্ক
শৈশব থেকে কার্টুন দেখায় পটু ছিলেন মডেল ও অভিনেত্রী শাহতাজ মনিরা হাশেম। অতিরিক্ত কার্টুন দেখার ফলে শুদ্ধ বাংলা উচ্চারণ রপ্ত করতে পারেননি বলে গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।
শাহতাজ মনিরা হাশেম বাংলালিংকের কলড্রপের একটি বিজ্ঞাপনের মাধ্যমে মিডিয়ায় পা রাখলেও ইতোমধ্যে করেছেন বেশ কয়েকটি নাটক ও বিজ্ঞাপন। ছোট ক্যারিয়ার হলেও তিনি কাজ করে বেশ সুনাম কুঁড়িয়েছেন। ভালো বাংলা বলতে না পারায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) পড়ুয়া এই মডেল অভিনেত্রীকে প্রায়ই বিদ্রুপের শিকার হতে হয়।
শাহতাজ জানান, বাংলা ও ইংরেজির সংমিশ্রণে কথা বলার কারণে অনেকে ভাবেন তিনি বিদেশে জন্মগ্রহণ করেছেন ও বড় হয়েছেন। আদতে তা ঠিক নয়। তিনি বেড়ে উঠেছেন ঢাকায়। ছোট থেকে অতিরিক্ত কার্টুন দেখার কারণে তিনি ভালোভাবে বাংলা রপ্ত করতে পারেননি। 
তিনি বলেন, “বাচ্চাকাল থেকেই আমি ঘরে মানুষ হয়েছি। স্কুলিং সে রকমভাবে পাইনি। সারাদিন বাসায় নিজের মতো করে থাকতাম।...আর কার্টুন দেখতাম নিয়মিত। ওখান (কার্টুন) থেকেই আমার এই (ইংরেজি) উচ্চারণটা ঢুকে গেছে; ফলে বাংলায় সমস্যাটা তৈরি হয়েছে।”
বাংলা উচ্চারণের ব্যাপারে তাঁর মা তাকে দিকনির্দেশনা দিচ্ছেন জানিয়ে তিনি বলেন, “আম্মু আমাকে সারাক্ষণ বলে, বাংলায় কথা বলো। আমাকে শেখায়। সে অনুপাতেই প্রাকটিস করি। আমার স্ক্রিপ্টও আম্মুই পড়ে দেয়। আমার চরিত্রের দৃশ্যায়নও তৈরি করে দেন।…মায়ের অনুপ্রেরণায় আমি নিজের উন্নতির চেষ্টা করছি। আমার উন্নতি ঘটছে দেখে ভালো লাগছে।”
তিনি মনে করছেন অভিনয়ে নিজের সর্বোচ্চ দিতে পারছেন না শুধুমাত্র বাংলা ভালোভাবে রপ্ত না করার কারণে। কারণ বাংলাদেশের দর্শকরা ইংরেজি ভালো বুঝতে পারে না। তাই বাংলা ভাষা ভালো করে আয়ত্ত্ব করে তিনি অভিনয়ে মনোযোগী হবেন।
আসছে ঈদে পাঁচটি নাটকে দেখা যাবে তাঁকে। ইতোমধ্যে তিনটি নাটকে অভিনয়ের কথা চূড়ান্ত করেছেন তিনি। বিজ্ঞাপন, নাটক ও মিউজিক ভিডিওতেও নিজেকে উপস্থাপন করলেও আপাতত মিউজিক ভিডিওতে নিজেকে সম্পৃক্ত না রাখার কথা জানিয়েছেন এই অভিনেত্রী।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com