নিউইয়র্কে বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন

নিউইয়র্ক শহরে শুরু হয়েছে তিনদিনের ‘বঙ্গবন্ধু বইমেলা-২০১৯’। ছবি: সংগৃহীত

নিউইয়র্ক শহরে শুরু হয়েছে তিনদিনের ‘বঙ্গবন্ধু বইমেলা-২০১৯’। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে শুরু হয়েছে তিনদিনের ‘বঙ্গবন্ধু বইমেলা-২০১৯’। শহরের জ্যাকসন হাইটসের পিএস ৬৯ এ তিনদিনের এই মেলা শুরু হয় শুক্রবার সন্ধ্যায়, চলেবে শনি ও রবিবার সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত। 

তবে বইমেলা শুরুর আগে ডাইভারসিটি প্লাজায় একটি উদ্বোধনী সমাবেশ হয়। সেখানে বেলুন উড়িয়ে এই বইমেলার উদ্বোধন করেন লেখক ও সাংবাদিক আনিসুল হক। এসময় রাজনীতিবিদ, শিক্ষক, সাহিত্যিক, সংস্কৃতিকর্মী ও সাধারণ প্রবাসীদের একটি মিলনমেলায় পরিণত হয় পুরো এলাকা।

বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন করে আনিসুল হক বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে নিউইয়র্কের এই বইমেলা অসাধারণ একটি উদ্যোগ। বঙ্গবন্ধু নিজে একজন সুলেখক ছিলেন। তার ‘কারাগারের রোজনামচা’ ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়লেই আমরা সেটা বুঝতে পারি।’ 

বঙ্গবন্ধু লেখকদের খুব ভালোবাসতেন উল্লেখ করে তিনি বলেন, ‘তিনি ছিলেন সবার মানুষ। তাই সবার অংশগ্রহণে এই মেলাকে সফল করতে হবে।’

মুজিববর্ষ উদযাপন পরিষদ যুক্তরাষ্ট্রের আয়োজনে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র বিরোধীতা করেছিল। আজ সেই মাটিতেই জাতির পিতা স্মরণে বইমেলা হচ্ছে ‘ এটিকে ঐতিহাসিক ঘটনা হিসেবে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়োজনের উপদেষ্টা বেলাল বেগ, সাংবাদিক মোহাম্মদ উল্লাহ, ডা. ফেরদৌস খন্দকার, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদসহ অনেকে। 

মুজিববর্ষ পরিষদের সদস্য সচিব নুরুল আমিন বাবুর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন আহবায়ক আবু রায়হান, মুজিববর্ষ উদযাপন পরিষদ যুক্তরাষ্ট্রের আহবায়ক মিশুক সেলিম, সদস্য সচিব শিবলি সাদেক শিবলী, শামীম আল আমিনসহ নিউইয়র্ক প্রবাসী অনেক লেখক। 

মেলায় বই বিক্রি ও প্রদর্শনী ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। সেই সঙ্গে আগামী প্রজন্মের কাছে বঙ্গবন্ধু ও তার আত্মত্যাগের ইতিহাস তুলে ধরার জন্যে রয়েছে তথ্যচিত্র প্রদর্শনীসহ নানান আয়োজন।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh