বগুড়া-১ উপনির্বাচনের ভোট গণনা চলছে

বন্যা ও করোনাভাইরাসের মধ্যেই বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। 

আজ মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে গণনা চলছে। তবে বেশিরভাগ কেন্দ্রেই সকালে ভোটার উপস্থিতি ছিল খুব কম। কোনো কোনো কেন্দ্রে দুপুরের পর ভোটার উপস্থিতি কিছুটা দেখা গেছে।

বগুড়ার সায়িরাকান্দি উপজেলায় সকাল ১০টায় ফুলবাড়ী গমির উদ্দিন বহুমুখী স্কুল এন্ড কলেজ ভোট কেন্দ্রে দেখা যায়, ৫টি বুথে মোট ৮৮টি ভোট পড়েছে। এই কেন্দ্রের প্রিজাইটিং অফিসার জানান, এই কেন্দ্রে ২ হজার ২১৯ জন পুরুষ ভোটার রয়েছে। এরকম আরো বেশ কিছু কেন্দ্রে সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে কিছু ভোটার দেখা গেছে। 

নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে আইশৃঙ্খলা রক্ষা বাহিনী পুলিশ, র‌্যাব, বিজিবি সদস্যদের টহল জোরদার করা হয়েছে। এছাড়াও স্টাইকিং ফোর্স, মোবাইল কোর্টসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট টহল দিতে দেখা যায়। কোনো কোনো কেন্দ্রে বন্যার ও যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে নৌকাযোগে গিয়ে ভোট প্রদান করে ভোটাররা। 

মঙ্গলবার সকাল থেকে বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম, রিটার্নিং কর্মকর্তা ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জেলা পর্যায়ের কর্মকর্তাগণ বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেন।

বগুড়া-১ আসনের উপনির্বাচনে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট কেন্দ্র ভোটার শূন্য ছিলো। তবে কোনো কোনো কেন্দ্রে দুপুরের পর ভোটার উপস্থিতি কিছুটা দেখা গেছে। ছবি: এইচ আলিম, সাম্প্রতিক দেশকাল।

বগুড়ার সহকারি পুলিশ সুপার সাবিনা ইয়াসমিন সাংবাদিকদের জানান, ভোটার উপস্থিতি ভালো, আইশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ছিলো। ভোটাররা নিবিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছেন। বন্যার কারণে ও করোনাকালে স্বাস্থ্য বিধি মেনে ভোটাররা মাস্ক ব্যবহার করছেন।

বগুড়া-১ আসনে সংসদ উপনির্বাচনে এমপি পদে এবার ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের সহধর্মীনি ও সারিয়কান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী অধ্যক্ষ মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির মো. রনি (বাঘ), খেলাফত আন্দোলনের প্রার্থী প্রভাষক নজরুল ইসলাম (বটগাছ) ও সতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)। এছাড়া বিএনপি প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ) নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানান, গত ১৮ জানুয়ারী আওয়ামী লীগ সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় ২৯ মার্চ। করোনার কারনে সেই তারিখে ভোটগ্রহণ স্থগিত হয়ে আবারো তারিখ নির্ধারণ হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন করার নিয়ম থাকায় ১৪ জুলাই ভোট গ্রহণ করা হচ্ছে বগুড়া-১ আসনে।

বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবুল আলম শাহ জানান, সারিয়াকান্দি উপজেলার একটি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ৩৫২ জন এবং সোনাতলা উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ৫৬৬ জন। বগুড়া-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন। বগুড়া-১ আসনে মোট ভোট কেন্দ্র ১২৩টি। ঝুঁকিপূর্ণ ধরা হয়েছে ৯৬টি। প্রতিটি সাধারণ কেন্দ্রে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবে ১৮ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে থাকবে ১৯ জন করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //