জাতীয়করণ ও এমপিওভুক্ত হচ্ছে ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠান

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীনে থাকা বিজেএমসির মাধ্যমিক বিদ্যালয়গুলো এমপিওভুক্ত ও প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণ করা হচ্ছে।

প্রাথমিক ও মাধ্যমিক স্তর মিলিয়ে বিজেএমসির ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকের সংখ্যা ১৩২ জন বলে জানা গেছে।

ক্রমাগত লোকসানের কারণে ২৫টি সরকারি পাটকলের ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিদায় করে দেবে সরকার। পরবর্তী সময়ে সরকারি বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে আধুনিকায়ন করে মিলগুলো ফের চালু করা হবে বলে বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বিজেএমসি চেয়ারম্যান মো. আব্দুর রউফ বলেন, ‘আমরা যেভাবে স্কুলগুলো চালিয়েছি সেভাবে তো পরে আর চালানো যাবে না। তাই মাধ্যমিক স্কুলগুলো এমপিওভুক্ত ও প্রাইমারি স্কুলগুলো জাতীয়করণ করা ছাড়া তো কোনো বিকল্প নেই।’

পাটকলগুলোর অধীনে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কী হবে- জানতে চাইলে বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিষয়ে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে চিঠি দেয়া হয়েছে। প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সরকারিকরণ হবে। 

অপরদিকে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে। শিক্ষকরাও এই দুটি মন্ত্রণালয়ের অধীনে চলে যাবেন বলেও তিনি জানান।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //