করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এইচএসসি পরীক্ষা নয়: শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এবারের এইচএসসি পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। সকল প্রস্তুতিও সম্পন্ন করে রেখেছিলাম। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সে পরীক্ষা গ্রহণ সম্ভব হচ্ছে না।

আজ রবিবার (৩১ মে) এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরু হলেও ব্যাপক পরিমাণ শিক্ষার্থী, পুরোপুরি গণপরিবহন চালু হতে হবে। পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব নয়, তাহলে আমাদের পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বহুগুণ বৃদ্ধি করতে হবে। তারপরও শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ব্যাপকভাবে থেকে যাবে। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেয়া সম্ভব নয় বলে আমরা মনি করি।

তিনি বলেন, সে কারণে করোনা পরিস্থিতি আরো অনুকূল না হওয়া পর্যন্ত আমরা এইচএসসি পরীক্ষা নিতে পারছি না। যখনই আমরা মনে করব পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি হয়েছে তখনই অন্ততপক্ষে দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা গ্রহণ করব।

শিক্ষাবর্ষের পরিবর্তনের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের বিবেচনায় সবগুলো বিষয়ই আছে। কারণ মার্চের মাঝামাঝি পর্যন্ত শিক্ষার্থীরা ক্লাস করতে পেরেছে। এই বছরের বাকি কতদিন তারা ক্লাস করতে পারবে, এটি আমাদের কারো পক্ষে বলা সম্ভব নয়। কাজেই আমরা সব রকম বিষয়ই বিবেচনায় রাখছি। 

তিনি বলেন, আমাদের অর্ধ সাময়িক পরীক্ষার কোনো সময় নেই। বার্ষিক পরীক্ষা হবে কিনা, হলে কবে হবে, কোন সিলেবাসে হবে, শিক্ষা বছর কি ডিসেম্বরেই শেষ হবে, নাকি আগামি বছরের কয়েক মাস পর্যন্ত নিয়ে গিয়ে পুরো জিনিসটি সমন্বয় করা হবে কিনা। এই সবই আমাদের বিবেচনায় আছে। 

তিনি আরো বলেন, এ সবই নির্ভর করছে আমরা কতদিনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারি তার উপরে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //