২০২০ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি

২০২০ সাল থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি অনলাইনে শুরু হবে। আগামী বছরের জানুয়ারি থেকে আবেদনের মাধ্যমে সারা বছর পরিচালিত হবে এই বদলি কার্যক্রম। 

পদ্ধতিটি চালু হলে শিক্ষকদের আর স্থানীয় শিক্ষা অফিস, অধিদফতর বা মন্ত্রণালয়ের দৌড়াতে হবে না। শিক্ষক বদলিতে ঘুষ লেনদেন ও তদবির ঠেকাতে দ্রুত এ ব্যবস্থায় যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আকরাম-আল-হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আগামী বছর থেকেই অনলাইনে আবেদন করে শিক্ষকরা বদলি হতে পারবেন। এতে অবৈধ সুযোগ-সুবিধা নেওয়া বন্ধ হবে, শিক্ষকরাও হয়রানির হাত থেকে রক্ষা পাবেন। প্রাপ্যতা সাপেক্ষেই শিক্ষকরা বদলি হতে পারবেন সারা বছর। আমরা দ্রুত কাজ করছি। আশা করি, জানুয়ারিতেই শুরু করতে পারব।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিগগিরই একটি সফটওয়ার তৈরি করতে অধিদফতরকে নির্দেশ দেওয়া হবে। শিক্ষক বদলির সফটওয়ার তৈরিসহ অন্যান্য কার্যক্রম চূড়ান্ত হলেই জানুয়ারি থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে। তবে এই কম সময়ের মধ্যে সফটওয়ার নির্মাণ করে জানুয়ারিতে অনলাইনে কার্যক্রম শুরু করা কঠিন হবে। যদি এই সময়ের মধ্যে শুরু করা না যায়, তাহলে বিদ্যামান ব্যবস্থায় বদলি কার্যক্রম অব্যাহত রাখা হবে। আর সফটওয়ার নির্মাণ ও ব্যবস্থাপনা সম্পন্ন হলেই অফলাইনে বদলি বন্ধ করে অনলাইনে বদলি কার্যক্রম পরিচালিত হবে।

মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারিতে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত।

এ সময় শিক্ষা অধিদফতরের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগ ওঠে অধিদফতরের দুই-একজন কর্মকর্তা এবং নিচের স্তরের কর্মচারীদের বিরুদ্ধে।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh