তিন মাস পর কমল সোনার দাম

ফাইল ছবি

ফাইল ছবি

গতমাসে টানা চারবার বাড়ানোর পর সব ধরনের সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছেন দেশের স্বর্ণ ব্যবসায়ীরা। সব মানের স্বর্ণে প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। 

ঘোষণা অনুযায়ী আজ বুধবার থেকে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৫৬ হাজার ৮৬২ টাকায় বিক্রি হবে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বাজুস এ তথ্য জানিয়েছে। 

এর আগে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে দাবি করে আগস্ট মাসের ৬, ৮, ১৯ ও ২৭ তারিখ স্বর্ণের দাম বাড়ায় বাজুস। তবে অপরিবর্তিত রয়েছে রুপার দাম।

নতুন দর অনুযায়ী, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ এবং ১৮ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে ৪৯ হাজার ৫১৩ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি কমে দাঁড়াবে ২৯ হাজার ১৬০ টাকা। আর প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রাখা হয়েছে।

সারা দেশের স্বর্ণের দোকানগুলোতে মঙ্গলবার ১০ সেপ্টেম্বর পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৫০ হাজার ৬৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণ ৩০ হাজার ৩২৬ টাকা আর রুপা ৯৩৩ টাকায় বিক্রি হচ্ছে।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পাওয়ায় দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্যও হ্রাস পেয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে স্থানীয় বাজারেও সোনার দাম কমানো হয়েছে। বুধবার থেকে নতুন দর কার্যকর হবে।

প্রায় তিন মাস পর কমল সোনার দাম। এর আগে ১৭ জুন সোনার দাম কমিয়েছিলেন ব্যবসায়ীরা। সে সময় ২২ ক্যারেট সোনার দর ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৫০ হাজার ১৫৫ টাকায় নামিয়ে আনা হয়েছিল।

মন্তব্য করুন

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh