লিবিয়ায় মানব পাচার চক্রের ২ সদস্য আটক

লিবিয়ায় মানব পাচার চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-৮।

বুধবার (৩ জুন) রাত ১০টার দিকে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানাধীন লোহাইর গ্রাম থেকে তাকে আটক করা হয়।

আটককৃতরা হলেন- ওই গ্রামের মৃত রত্তন শিকদারের ছেলে সেন্টু শিকদার (৪৫) ও একই থানার যাত্রাবাড়ী এলাকার বাসিন্দা আব্দুর রব মোড়লের স্ত্রী নার্গিস বেগম (৪০)।

আটককৃতদের বরাত দিয়ে র‌্যাব জানায়, আসামিদ্বয় মানব পাচার চক্রের সক্রিয় সদস্য বলে র‌্যাবের কাছে স্বীকার করেছে। তাদের চক্রের লিবিয়া অংশের অন্যতম প্রধান সেন্টু শিকদারের ভাই বশির শিকদার (৩৫) ও সেলিম শেখ (৩৫)। এরা দুইজন লিবিয়া প্রবাসী।

বশির শিকদার ও সেলিম শেখের নেতৃত্বে লিবিয়ার বন্দীশালায় পাচারকৃত বাংলাদেশি যুবকদের অর্ধাহার-অনাহারে রেখে নানাভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করে।

এছাড়া পাচার চক্রের সদস্য আটককৃত সেন্টু শিকদার ও নার্গিস বেগম বাংলাদেশে অবস্থানরত ভিকটিমদের নিকট আত্মীয়দের কাছ থেকে টাকা উত্তোলন করে।

এই ঘটনায় আটককৃত এবং পলাতক আসামীদের বিরুদ্ধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ মোতাবেক মামলা দায়ের করা হয়েছে।

র‌্যাব-৮ আরও জানায়, গত ২৮ মে লিবিয়ার রাজধানী ত্রিপলির দক্ষিণ শহর মিজদায় আন্তর্জাতিক মানব পাচার চক্র অভিবাসন প্রত্যাশীদের অপহরণ করে মুক্তিপণ না পাওয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়।

বিষয়টি র‌্যাব-৮ এর নজরে আসলে তাদের অধীনস্থ ১১টি জেলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সাথে সংশ্লিষ্ট মানব পাচারকারিদের তথ্য উপাত্ত সংগ্রহের পাশাপাশি তাদের দ্রুত গ্রেফতারের লক্ষ্যে অভিযান শুরু করেন।

এর পরিপ্রেক্ষিতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাবের বিশেষ অভিযানিক দল লিবিয়ায় মানব পাচার চক্রের ওই দুই সদস্যকে আটক করতে সক্ষম হয়েছেন।

তাদের সহযোগি অপর পাচারকারি এবং এর হোতাদের গ্রেফতারে র‌্যাবের তৎপরতা অব্যাহত রয়েছে বলেও র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম জানিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //