সুন্দরবন এলাকায় আমফানের তাণ্ডব শুরু

ঘূর্ণিঝড় আমফান বাংলাদেশ উপকূল অতিক্রম করছে। অতিক্রমের সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটারের মধ্যে রয়েছে। বর্তমানে সুন্দরবন সংলগ্ন এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এখন খুলনা ও বাগেরহাটের মোংলায় অবস্থান করছে ঘূর্ণিঝড়টি।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার (২০ মে) সন্ধ্যা ৬টা ১০ মিনিট থেকে ঘূর্ণিঝড় আমফান প্রথম আঘাত হানা শুরু করে।

প্রচণ্ড ঝড়ে গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। কিছু কিছু জায়গায় গাছ পড়ে সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা ঘর ও বিদ্যুৎ সরবরাহের অবকাঠামো। নদীতে জোয়ার থাকায় কয়রা, পাইকগাছা ও দাকোপের নিম্নাঞ্চলের বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে। অনেক স্থানে নদীর পানি প্রবল বেগে আছড়ে পড়ছে জীর্ণশীর্ণ বে‌ড়িবাঁধের উপর।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আমিরুল আজাদ সাম্প্রতিক দেশকালকে জানান, সন্ধ্যা ৬টার পর থেকে ঘূর্ণিঝড় আমফান আঘাত হানা শুরু করেছে সুন্দরবন, খুলনা, মোংলা, বাগেরহাট, সাতক্ষীরাজুড়ে। ঘূর্ণিঝড়টির অগ্রভাগ বর্তমানে খুলনা উপকূল অতিক্রম করছে। যার প্রভাবে খুলনায় ৯১ কিলোমিটার বেগে দমকা থেকে ঝড়ো হাওয়া বইছে। সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী এক ঘন্টা সময় ধরে এটি অতিক্রম করবে। সে সময় বাতাসের বেগ আরো বাড়বে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) খুলনার প্রধান প্রকোশলী মো. রফিক উল্লাহ জানান, বাঁধ ভেঙে যায় নি। তবে বাঁধ উপচে পানি প্রবেশ করেছে। খুলনার কয়রার দক্ষিণ বেদকাশির গোলখালী, আংটিহাড়া, হরিণখোলায় বাঁধ উপচে লোকালয়ে পানি প্রবেশ করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //