আহত জুমচাষিকে হেলিকপ্টারে নেয়া হলো চট্টগ্রামে

রাঙামাটি বাঘাইছড়ির উপজেলার দুর্গম সাজেক ইউনিয়নের এক জুমচাষিকে গুরুতর অসুস্থ অবস্থায় উন্নত চিকিৎসা জন্য হেলিকপ্টারযোগে চট্টগ্রামে নেয়া হয়েছে। 

আহত জুম চাষি যতীন্দ্র ত্রিপুরা (৩৩) সাজেকের জপুই পাড়া এলাকার বাসিন্দা। গতকাল রবিবার বিকেল সাড়ে ৪টার দিকে সাজেক থেকে সেনাবাহিনী ও বিজিবির সহায়তায় বিমানবাহিনীর হেলিকপ্টারযোগে তাকে চট্টগ্রামে পাঠানো হয়েছে।

স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যতীন্দ্র গত বুধবার (২৯ এপ্রিল) সাজেক ইউনিয়নের জপুই পাড়া এলাকায় জুম চাষের সময় উঁচু পাহাড় থেকে দুর্ঘটনাবশত পড়ে গিয়ে পাহাড়ের পাদদেশে থাকা বাঁশের আঘাতে মারাত্মকভাবে জখম হন। জপুই পাড়া এলাকাটি অত্যন্ত দুর্গম হওয়ায় সেখানে চিকিৎসা সুবিধা খুবই অপ্রতুল। এই অবস্থায় যতীনকে নিকটতম জপুই বিওপিতে আনা হলে বিজিবি ক্যাম্পের পক্ষ থেকে তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে আঘাতের মাত্রা বিবেচনা করে তাকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে নেয়া প্রয়োজন মর্মে বিজিবি খাগড়াছড়ি সেনা রিজিয়ন সেনাবাহিনীকে বিষয়টি অবহিত করে।

আরো জানা গেছে, পরে খাগড়াছড়ি সেনা রিজিয়ন বিষয়টি তাৎক্ষনিকভাবে ২৪ পদাতিক ডিভিশনকে (চট্টগ্রাম সেনানিবাস) অবহিত করে হেলিকপ্টারের মাধ্যমে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানায়। 

পরে সেনাবাহিনীর তত্বাবধানে বাংলাদেশ বিমানবাহিনী জহুর ঘাঁটির একটি বিশেষ হেলিকপ্টারে করে যতীন্দ্রকে প্রথমে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে আসা হয় এবং পরবর্তীতে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে (চমেক) নিয়ে যাওয়া হয়।

এদিকে আহত হয়ে একজন অসুস্থ জুমিয়ার পাশে দাঁড়ানোর ঘটনা মুগ্ধ করেছে স্থানীয়দেরও। এ ব্যাপারে সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলসন চাকমা জানিয়েছেন, আমরা চাই এভাবেই আমাদের বিপদে-আপদে আমাদের পাশে থাকুক বাংলাদেশ সেনাবাহিনী ও বিজিবি। একজন সাধারণ জুমিয়া চাষির চিকিৎসার জন্য তারা আজকে যে কাজটি করলো আমরা সাজেকবাসী তাদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাই।

এর আগে গত ২৫ মার্চ সাজেকের দুর্গম অরুণ পাড়া থেকে হাম আক্রান্ত এক পরিবারের গুরুতর অসুস্থ পাঁচ ভাইকে বিজিবি ও সেনাবাহিনী তত্ত্বাবধানে হেলিকপ্টারে করে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে (চমেক) নেয়া হয়। পরবর্তীতে তারা পাঁচ ভাই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //