ইউপি সদস্যের স্ত্রী-মেয়ের নামে ভিজিডি কার্ড

লালমনিরহাটের আদিতমারী উপজেলার পলাশী ইউনিয়নে নুর মোহাম্মদ নামে এক ইউপি সদস্য তার স্ত্রী ও মেয়ের নামে ভিজিডি কার্ড বানিয়ে চাল উত্তোলন করেছেন বলে অভিযোগ উঠেছে। 

নুর মোহাম্মদ ওই ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য।

সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি আওতায় সমাজের বিধবা, স্বামী পরিত্যক্তা ও দুঃস্থদের জন্য দুই বছর মেয়াদী একটি করে কার্ড প্রদান করা হয়। ওই কার্ডের বিপরীতে প্রতি মাসে দুস্থদের ৩০ কেজি করে চাল দেয় সরকার। 

এবারে তালিকা প্রণয়নের শুরুতেই পলাশী ইউনিয়নের ইউপি সদস্য নুর মোহাম্মদ কৌশলে তার স্ত্রী রোকসানা বেগম (৪৬), ক্রমিক নং-২২৫ ও মেয়ে শাহের বানু (২৩), ক্রমিক নং-২২৬, এর নামে দুটি ভিজিডি কার্ড নেন। এছাড়াও তিনি স্বচ্ছল পরিবার ও আত্মীয়স্বজনকেও ভিজিডি কার্ড দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। 

২০১৯-২০ অর্থ বছরে এসব বরাদ্দকৃত নামের তালিকা দেন সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা। আর নামের তালিকা যাচাই বাচাই করেন মহিলা বিষয়ক কর্মকর্তা। 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইউপি সদস্য বলেন, এসব নামের তালিকা তৈরিরিআগেই চেয়ারম্যান নিয়মনীতি বলে থাকেন। কিন্তু ইউপি সদস্যরা কোনো নিয়মনীতি মানেন না। তারা যাচাই না করেই নিজস্ব লোকজনের মাঝে কার্ড বিতরণ করেন।

ওই ইউনিয়নের চেয়ারম্যান শওকত আলী বলেন, তালিকা তৈরির আগেই তাদেরকে নিয়মনীতি বলা হয়। কিন্তু নিয়মনীতি তিনি মানেনি। তবে বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রশিদা বেগম বলেন, এ ধরনের অনিয়ম হলে তদন্তপূর্বক দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //