বঙ্গবন্ধুর বায়োপিকে আরিফিন শুভ!

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করতে যাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। এই সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন আরিফিন শুভ। 

জানা যায়, ১৭ ফেব্রুয়ারি পরিচালক শ্যাম বেনেগালের উপস্থিতিতে চুক্তিপত্রেও সই করেছেন শুভ।

খবরটির সত্যতা যাচাইয়ের জন্য চিত্রনির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ খবর যেমন উড়িয়ে দেননি, তেমনি এর সত্যতাও নিশ্চিত করেননি।

তবে পরিচালক জানিয়েছেন, যেহেতু সিনেমাটি দুই দেশের প্রযোজনায় নির্মিত হচ্ছে, তাই সরকারিভাবেই চূড়ান্ত ঘোষণা করা হবে। শিগগিরই বঙ্গবন্ধুসহ অন্যান্য ভূমিকায় কারা অভিনয় করছেন, শিল্পীদের সেই নামের তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে সরকারের পক্ষ থেকে।

এদিকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য এই বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়রা বানুর চরিত্রের জন্য আগেই চূড়ান্ত হয়েছেন দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান। বায়োপিকে খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করার বিষয়ে চূড়ান্ত হওয়ার খবর মিলেছে অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদের। 

ছবিটি নির্মিত হচ্ছে বাংলা ভাষায়। তবে পর্দায় হিন্দি সাবটাইটেল থাকবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত। বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। 

এই ছবির চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

চলতি বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্ম দিবসে সিনেমাটির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। ২০২১ সালের ১৭ মার্চের আগেই ছবিটি আন্তর্জাতিকভাবে মুক্তি দেয়া হবে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh