ভুল নম্বরে টাকা গেলে যেভাবে ফেরত পাবেন

মোবাইল ব্যাংকিংয়ে আর্থিক লেনদেনের সময় অনেকেই অসাবধানতায় টাকা ভুল নম্বারে পাঠিয়ে দেন। যদিও এ নিয়ে গ্রাহকদের অভিযোগের শেষ নেই কোম্পানিগুলোর প্রতি। কারণ, বেশিরভাগ সময়েই এ টাকা পুনরায় ফেরত পাওয়া কঠিন হয়ে পড়ে। 

তবে এ ব্যাপারে মোবাইল ব্যাংকিং সার্ভিসের তিন প্রতিষ্ঠান বিকাশ, রকেট ও নগদ গ্রাহকদের এ সমস্যায় করণীয় কি তার একটি নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় প্রথমেই বলা হয়েছে- টাকা ভুল নম্বরে গেলে সঙ্গে সঙ্গে প্রাপককে ফোন দেবেন না। কারণ ভুলবশত অন্য নম্বরে টাকা চলে গেলে, তা ফেরত দেয়ার মানসিকতা খুব কম লোকই রাখে। তাই তিনি টাকা উঠিয়ে ফেললে ভুক্তভোগীর করার কিছুই থাকবে না।

ভুলবশত কোনো নম্বরে টাকা গেলে প্রথমে কাছের থানায় যোগাযোগ করতে বলা হয়েছে। সেখানে ট্রানজেকশন নম্বর নিয়ে জিডি করে যত দ্রুত সম্ভব সেই জিডি কপি নিয়ে সংশ্লিষ্ট মোবাইল ব্যাংকিং সার্ভিসের অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

যোগাযোগের পর কর্মকর্তারা জিডি কপি ও ক্ষুদে বার্তা দেখবেন। এরপর ভুলে টাকা চলে গেলে ওই ব্যক্তির বিকাশ রকেট বা নগদ অ্যাকাউন্ট টেম্পোরারি লক করে দেয়া হবে। যাতে তিনি কোনো টাকা তুলতে না পারেন। পরে ওই ব্যক্তির সঙ্গে ফোনে যোগাযোগের মাধ্যমে প্রাপক যদি টাকার সত্যতা নিশ্চিত করে এবং জমা হওয়া ওই টাকা নিজের নয় বলে জানান, তখন অফিস থেকেই ওই টাকা নির্দিষ্ট ব্যক্তির কাছে স্থানান্তর করবে কোম্পানিগুলো।

আর যদি ওই ব্যক্তি নিজের টাকা বলে দাবি করেন, তবে সাত কর্ম দিবসের মধ্যে তাকে প্রমাণসহ অফিসে এসে অ্যাকাউন্ট ঠিক করে নিতে নির্দেশ দিবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সেই নির্দেশনা না মেনে পরবর্তী ৬ মাসে ব্যক্তি না এলে ভুক্তভোগীর অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। এর পরবর্তী ৬ মাসেও না এলে অ্যাকাউন্টটি স্থায়ীভাবে অটো ডিজেবল হয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //