জাতিসংঘ দিবস আজ

আজ ২৪ অক্টোবর, জাতিসংঘ দিবস। বাংলাদেশসহ সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে দিবসটি পালিত হবে।

১৯৪৫ সালের এই দিনে বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে জাতিসংঘ। 

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘আজকের এই দিনটি ৭৪ বছর আগে কার্যকর হওয়া জাতিসংঘ সনদের স্থায়ী আদর্শ তুলে ধরে। ঝড়ো বৈশ্বিক সাগরের মাঝে সনদটি নৈতিক নোঙর হিসেবে রয়ে গেছে। দ্রুতগতির পরিবর্তনের এই যুগে জাতিসংঘ মানুষের প্রকৃত সমস্যাগুলোর ওপর দৃষ্টি নিবদ্ধ রেখেছে। সংস্থাটি সুষ্ঠু বিশ্বায়ন এবং জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছে। মানবাধিকার ও লিঙ্গ সমতায় জোর দিচ্ছে এবং কোনো প্রকার ঘৃণাকে ‘না’ বলছে।’

১৯৭১ সালে জাতিসংঘ দিবসে সদস্য রাষ্ট্রগুলোতে ছুটির দিন ঘোষণায় সাধারণ পরিষদে প্রস্তাব অনুমোদিত হয়।

ইতোপূর্বে গঠিত লিগ অব নেশনস বিলুপ্ত হওয়ায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে এ ধরনের আরেকটি সংস্থা গঠনের তীব্র প্রয়োজন অনুভূত হয়। মূলত তা থেকেই বিশ্বের সর্বোচ্চ ক্ষমতার এই আন্তঃরাষ্ট্রীয় সংস্থাটি গঠিত হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশগুলোর প্রায় চার বছরের চেষ্টা ও ধারাবাহিক আলোচনার প্রেক্ষাপটে ১৯৪৫ সালের এই দিনে প্রাথমিকভাবে ৪৬টি সদস্য দেশ জাতিসংঘ সনদকে অনুসমর্থন দেয়। পরবর্তীকালে ১৯৪৭ সালের জাতিসংঘ সাধারণ পরিষদে ২৪ অক্টোবরকে জাতিসংঘ দিবস হিসেবে ঘোষণা দেয়া হয়।

দিবসটি উপলক্ষে নিউইয়র্কে সংস্থাটির সদর দপ্তরে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হবে। সকালে জাতিসংঘ সংগীতের মধ্য দিয়ে নিজস্ব পতাকা উত্তোলন করা হবে। এ দিনে বিভিন্ন খাতে অবদানের জন্য মনোনীতদের জাতিসংঘ মহাসচিব অ্যাওয়ার্ড প্রদান করা হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //