বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেল সোনারগাঁ

ঈসা খাঁর রাজধানী নারায়ণগঞ্জের সোনারগাঁ পেল বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা। বাংলাদেশে এই প্রথম কোনো স্থান বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেল। 

সম্প্রতি ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডব্লিউসিসি) কারুশিল্প সৌন্দর্যের অপরূপ সোনারগাঁকে আন্তর্জাতিক কারুশিল্প শহরের মর্যাদা দিয়েছে।

সোনারগাঁ মুসলিম শাসকদের অধীনে পরিচালিত পূর্ববঙ্গের প্রশাসনিক কেন্দ্র ছিল। এটি ‘বড় সরদার বাড়ি’ খ্যাত ঈসা খাঁর জমিদার বাড়ি হিসেবেও পরিচিত। প্রাচীন বাংলার রাজধানী ও মসলিনের শহর নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলাকে বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দেওয়ার মাধ্যমে ঐতিহ্যবাহী সোনারগাঁয়ের সুনাম ও কৃতিত্ব বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হবে। 

ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডব্লিউসিসি)-এর কাছে সোনারগাঁকে কারুশিল্প শহরের মর্যাদা দিতে বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও জামদানি উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশন যৌথ আবেদন করেন। 

আবেদনের প্রেক্ষিতে গত সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ডব্লিউসিসির বিচারক দল সোনারগাঁ ঘুরে যান। পরিদর্শনের পরই জামদানি ও তাঁতশিল্পের জন্য সোনারগাঁকে বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দিয়ে চিঠি দেয় ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল। ফলে বাংলাদেশে এই প্রথম কোনো স্থান বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দিল ডব্লিউসিসি।

ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডব্লিউসিসি)-এর স্বীকৃতির ফলে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ের ক্ষেত্র তৈরি করবে।

এছাড়াও এ স্বীকৃতির মাধ্যমে ভারতের মহাবলিপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গহনা), চীনের ফুশিন (অ্যাগেট), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডিগোডাই), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ পাবে সোনারগাঁ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //