ব্যাটিং ব্যর্থতায় অস্বস্তিতে বাংলাদেশ

ইন্দোরে ভারতের বিপক্ষে প্রথম টস্টের প্রথম দিনে ব্যাটিং ব্যর্থতার পর বল হাতেও বিবর্ণ পারফর্ম করেছে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নেমে ভারতীয় পেসারদের তোপে মাত্র ১৫০ রানেই গুটিয়ে যায় টাইগাররা। প্রথম দিকে রোহিত শর্মার উইকেট তুলে নিলেও বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে ১ উইকেটে ৮৬ রান করে প্রথম দিন শেষ করেছে স্বাগতিকরা। সব মিলিয়ে হতাশায় কেটেছে সফরকারীদের প্রথম দিন।

বল হাতে শুরুটা দারুণ করে বাংলাদেশ। মাত্র ৬ রান করা রোহিত শর্মাকে ফেরান আবু জায়েদ রাহী। এরপর আগারওয়াল ও পূজারার জুটিতে দিন শেষ করে তারা। যদিও আরও একটি উইকেট নিয়ে দিন শেষ করতে পারতো সফরকারীরা। রাহীর বল আগারওয়ালের ব্যাট ছুঁয়ে ইমরুল কায়েসের হাতে পড়েছিল, কিন্তু স্লিপে ক্যাচ ছেড়ে দেন। ৩২ রানে জীবন পান ভারতীয় ওপেনার। দিন শেষে ৩৭ রানে অপরাজিত ছিলেন আগারওয়াল। ২৩তম ফিফটির সামনে দাঁড়িয়ে পূজারা, ৪৩ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন তিনি।

এর আগে ইন্দোরে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। মাত্র ৫৮.৩ ওভারে ১৫০ রানেই গুটিয়ে যায় টাইগাররা।

প্রথম সেশনে ১২ রানে দুই ওপেনার ইমরুল (৬) ও সাদমান ইসলাম (৬) বিদায় নেওয়ার পর তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েছিল বাংলাদেশ। মুমিনুল হকের সঙ্গে মোহাম্মদ মিঠুনের ব্যাটে স্বস্তি ফিরেছিল। মিঠুনকে ১৩ রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলে জুটি ভাঙেন মোহাম্মদ সামি। প্রথম সেশনে স্লিপে বিরাট কোহলি ছেড়ে দিলে ৩ রানে জীবন পান মুশফিকুর রহিম। ৬৬ রানে ৩ উইকেট হারিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতে আরো একবার জীবন পান এই ডানহাতি ব্যাটসম্যান। এবার ১৪ রানে আজিঙ্কা রাহানের হাত ফসকে বেঁচে যান মুশফিক।

দলীয় ৯৯ রানের সময় অশ্বিনের ঘুর্ণিতে বোল্ড হন ৩৭ রান করা মুমিনুল। উইকেটে আসা মাহমুদউল্লাহও সুবিধা করতে পারেননি। ১০ রান করে অশ্বিনের দ্বিতীয় শিকারে পরিণত হন মাহমুদউল্লাহ।

এরপর দুইবার জীবন পাওয়া মুশফিক সামির ইনসুইংয়ে বোল্ড হন। ফেরার আগে ৪৩ রান করেন মিস্টার ডিপেন্ডেবল। এরপর শূন্য রানে মিরাজকে ফেরান সামি।

৭ উইকেটে ১৪০ রানে চা বিরতিতে যাওয়া বাংলাদেশ ক্রিজে ফিরে প্রথম বলে লিটন দাসকে হারায়। ২১ রানে তিনি কোহলির ক্যাচ হন ইশান্ত শর্মার বলে। টানা ৩ বলে ৩ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব নিতে পারেননি লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা।

রবীন্দ্র জাদেজার থ্রো থেকে ঋদ্ধিমান সাহার কাছে তাইজুল ইসলাম মাত্র ১ রানে রান আউট হন। ২ রানে উমেশ যাদবের বলে এবাদত হোসেন বোল্ড হলে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস।

ভারতের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন সামি। দুটি করে পান অশ্বিন, উমেশ ও ইশান্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //