ইস্টার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

দেশেই বাংলা ভাষার মর্যাদা হারিয়ে যাচ্ছে: সিরাজুল ইসলাম

বিশিষ্ট লেখক, প্রাবন্ধিক ও শিক্ষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, ‘এখন পৃথিবীতে ৩০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। কিন্তু খোদ বাংলাদেশেই এই ভাষার মর্যাদা হারিয়ে যাচ্ছে। এর একটি কারণ, বাংলাদেশে জ্ঞানের চর্চা হচ্ছে না।’ 

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ধানমন্ডিতে ইস্টার্ন ইউনিভার্সিটির সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।  

এ সময় তিনি বাংলা ভাষার সৌন্দর্য রক্ষা এবং সুষ্ঠু প্রয়োগের ক্ষেত্রে সবাইকে অধিকমাত্রায় সচেতন থাকার আহ্বান জানান। 

সিরাজুল ইসলাম চৌধুরী এ দেশের বাকস্বাধীনতা, মানবিক অধিকার, পরিবেশ সুরক্ষা, দুর্নীতি প্রতিরোধ এবং সামাজিক ন্যায়বিচার বিষয়ক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব। স্বাধীনতা-উত্তর বাংলা প্রবন্ধ সাহিত্য যাদের নিরলস অবদানে সমৃদ্ধ হয়েছে, তিনি তাদের মধ্যে অন্যতম। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদকে’ ভূষিত হন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শেখ সাইদুর রহমান এবং ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. আজিজুল ইসলাম। 

এর আগে ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইনের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারিরা ইউনিভার্সিটি চত্বরে স্থাপিত শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। 

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। স্বাগত বক্তব্য দেন- কলা অনুষদের ডিন অধ্যাপক তাহমিনা আহমেদ। সমাপনী বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবুল বাশার খান । পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh